হোম আন্তর্জাতিক শপথ নিলো পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের মন্ত্রিসভা

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানে নবনিযুক্ত তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার শপথ নিয়েছেন। একইসঙ্গে শপথ গ্রহণ করেছেন তার মন্ত্রিসভার সদস্যরাও। বৃহস্পতিবার (১৭ আগস্ট) ইসলামাবাদে প্রেসিডেন্ট বাসভবনে এ শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের রাষ্ট্রপতি আরিফ আলভি অন্তর্বর্তী ফেডারেল মন্ত্রিসভার সদস্যদের শপথবাক্য পাঠ করান। এক বিবৃতিতে প্রেসিডেন্ট কার্যালয় জানিয়েছে, ১৬ জন মন্ত্রী ও তিনজন উপদেষ্টা মন্ত্রী শপথ নিয়েছেন।

তত্ত্বাবধায়ক সরকারের কেন্দ্রীয় মন্ত্রীরা হচ্ছেন সিনেটর সরফরাজ বুগতি, জলিল আব্বাস জিলানি, শামশাদ আখতার, লেফটেন্যান্ট জেনারেল (অব.) আনোয়ার আলি হায়দার, মুর্তজা সলঙ্গি, সামি সাঈদ, শহিদ আশরাফ তারার, আহমদ ইরফান আসলাম, মোহাম্মদ আলি, গোহর এজাজ, উমর সাইফ, নাদিম জান, খলিল জর্জ, আনেক আহমদ, জামাল শাহ ও মাদাদ আলি সিন্ধি।

এছাড়া তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর উপদেষ্টারা হচ্ছেন এয়ার মার্শাল (অব.) ফারহাত হোসেন খান, আহাদ খান চিমা ও ওয়াকার মাসুদ খান। পাকিস্তানের সংবিধান অনুযায়ী, তত্ত্বাবধায়ক সরকারের মন্ত্রিসভার সদস্য এবং তাদের নিকটাত্মীয় পরিবার (স্বামী এবং সন্তান) আসন্ন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

একইদিনে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) জানায়, সারাদেশে নির্বাচনী এলাকার নতুন সীমানা নির্ধারণ সম্পর্কে চলতি বছরের ডিসেম্বরে জানানো হবে।

ইসিপি জানিয়েছে, নতুন সীমানা নির্ধারণে প্রায় ৪ মাস সময় লাগবে। কারণ প্রাদেশিক এবং জাতীয় সংসদ ভেঙে দেয়ার ৯০ দিনের মধ্যে দেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে না।

ইসিপি আরও জানিয়েছে, ৮ সেপ্টেম্বর থেকে ৭ অক্টোবর পর্যন্ত সারা দেশে নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ করা হবে। নির্বাচনী এলাকাসংক্রান্ত প্রস্তাবনা ১০ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত জমা দেয়া হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন