হোম আন্তর্জাতিক শপথ নিলেন নীতিশ কুমার

শপথ নিলেন নীতিশ কুমার

কর্তৃক Editor
০ মন্তব্য 86 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারে ফের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নীতিশ কুমার। রোববার (২৮ জানুয়ারি) অনেকটা নাটকীয়ভাবে ইস্তফা দেয়ার কয়েক ঘণ্টা পরই নবমবারের মতো শপথবাক্য পাঠ করেছেন তিনি। তবে এমন পদক্ষেপের জন্য তিনি তীব্র সমালোচনা মুখে পড়েছেন।

বেশ কয়েকদিন ধরেই ভারতীয় গণমাধ্যমের শিরোনামে ছিলেন বিহারের মুখ্যমন্ত্রী জেডিইউ প্রধান নীতিশ কুমার। মূলত তার কংগ্রেস-আরজেডি-বাম সমন্বিত মহাজোট ত্যাগ করে করে বিজেপিতে যোগ দেয়া নিয়ে শুরু হয় জোর গুঞ্জন। সেই জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রোববার মুখ্যমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন মতে, রোববার (২৮ জানুয়ারি) সকালে পাটনায় অনুষ্ঠিত জেডিইউ পরিষদীয় দলের বৈঠকে এ সিদ্ধান্ত নেন নীতিশ। দলের বৈঠকে নীতিশ কুমারকে দলীয় বিধায়করা যেকোনো সিদ্ধান্ত নেয়ার অনুমতি দেন।

এরপর নীতিশ বিজেপি নেতৃত্বাধীন এনডিএ বিধায়ক দলের সভায় যোগ দেন যেখানে তিনি নেতা নির্বাচিত হন। পরিষদীয় দলের বৈঠকের পরে রাজভবনে গিয়ে রাজ্যপালের কাছে পদত্যাগপত্র জমা দেন। এরপর বিকেলেই ফের মুখ্যমন্ত্রী পদে শপথ নেন নীতিশ। এর মধ্যদিয়ে বিহারে ১৭ মাসের পুরনো মহাজোট সরকারের অবসান ঘটলো।

নীতিশের এই ‘ডিগবাজি’ লোকসভা নির্বাচন সামনে করে বিজেপিবিরোধী মহাজোট ‘ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স’ তথা ‘ইন্ডিয়া’ জোটের জন্য বড় ধাক্কা বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ জেডিইউ নেতা নীতিশ কুমারই ‘ইন্ডিয়া’ জোটের অন্যতম প্রধান স্থপতি ছিলেন।

নীতিশের নতুন মন্ত্রিসভায় এসেছে রাজ্য বিজেপির বেশ কয়েকজন পরিচিত মুখ। তারাও নীতিশের সঙ্গে সঙ্গে শপথ নিয়েছেন। এর মধ্যে রয়েছেন বিজেপি নেতা সম্রাট চৌধুরী ও বিজয় সিনহা।

এনডিটিভির প্রতিবেদন মতে, বিহারের মুখ্যমন্ত্রী হওয়ার জন্য গত এক দশকে অন্তত পাঁচবার রাজনৈতিক শিবির পাল্টেছেন নীতিশ। একের পর এক দলত্যাগের কারণে ভারতের রাজনীতিতে তিনি ‘পল্টু কুমার’ নামে পরিচিতি পেয়েছেন।

এখন থেকে দেড় বছর আগেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটে ছিলেন নীতিশ। কিন্তু ২০২২ সালের মাঝামাঝিতে তিনি এনডিএ’র সঙ্গে বিচ্ছেদ ঘটান। গাঁটছড়া বাঁধেন কংগ্রেস-আরজেডি-বাম সমন্বিত মহাজোটের সঙ্গে। কিন্তু দেড় বছর যেতেই আবার সেই এনডিএ-তে ফিরলেন।

নীতিশের এমন কাণ্ডের তীব্র সমালোচনা করেছেন ইন্ডিয়া জোটের নেতারা। কংগ্রেসের সিনিয়র নেতা জয়রাম রমেশ সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বলেছেন, বিহারের সাধারণ মানুষ এই বেইমানকে এবং যারা তাকে নাচাচ্ছে তাদের কখনও ক্ষমা করবেন না। এই ঘটনা থেকে স্পষ্ট, বিজেপি কংগ্রেসের ‘ভারত জোড় ন্যায় যাত্রা’ নিয়ে আতঙ্কিত, তাই নজর ঘোরানোর জন্য এই ধরণের নাটক করা হচ্ছে।

মহাজোট ছেড়ে বিজেপির সঙ্গে যাওয়ায় নীতিশকে কটাক্ষ করেছেন ‘আইমিম’ প্রধান ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি এমপিও। তিনি বলেছেন, নীতিশ কুমার, তেজস্বী যাদব ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচিত বিহারের মানুষের কাছে ক্ষমা চাওয়া।

নীতিশ কুমার ফের এনডিএ জোটের মুখ্যমন্ত্রী হওয়ায় বিহার বিধানসভায় আস্থা ভোটের দাবি জানিয়েছে কংগ্রেস। রাজ্য কংগ্রেস সভাপতি অখিলেশ প্রসাদ সিং-এর দাবি, অনেক জেডিইউ বিধায়ক ক্ষুব্ধ এবং ফ্লোর টেস্টে সবকিছু পরিষ্কার হয়ে যাবে।

নীতিশ কুমারকে মুখ্যমন্ত্রী হিসেবে দেখে বিহারের মানুষ অপমানিত বোধ করছে বলেও মন্তব্য করেন কংগ্রেসের এই নেতা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন