হোম অন্যান্যসারাদেশ লোহাগড়ায় ৪৫ মিনিটে করোনা পরীক্ষা উদ্বোধন

লোহাগড়ায় ৪৫ মিনিটে করোনা পরীক্ষা উদ্বোধন

কর্তৃক
০ মন্তব্য 142 ভিউজ

নড়াইল অফিস :

নড়াইলের লোহাগড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যুক্তরাষ্ট্রে উদ্ভাবিত জিন এক্সপার্ট প্রযুক্তির মাধ্যমে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার উদ্বোধন করা হয়েছে। এই প্রযুক্তির মাধ্যমে মাত্র ৪৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যাবে। শনিবার দুপুরে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এটি উদ্বোধন করেন। এতে প্রধান অতিথি হিসেবে ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন মাশরাফি বিন মুর্তজা।

সচিব মো. আবদুল মান্নান স্থানীয় সাংসদ মাশরাফি বিন মুর্তজার প্রচেষ্টায় দ্রুততম সময়ে লোহাগড়ায় এই প্রযুক্তি চালু করা হলো। কয়েকদিন আগে নড়াইলে এটি চালু হয়েছে। মাশরাফি বাংলাদেশের কিংবদন্তি। শুধু ক্রীড়া ক্ষেত্রেই নয়, নেতৃত্বগুণেও সারা বিশ্বে আলোচিত। তরুণদের আইকন। তাঁর মতো অন্য এলাকার সাংসদেরা এগিয়ে এলে স্বাস্থ্যসেবা দ্রুত উন্নয়ন সম্ভব হবে। মাশরাফির চাহিদা মোতাবেক এক মাসের মধ্যে লোহাগড়া হাসপাতালে নতুন অ্যাম্বুলেন্স দেওয়া হবে। হাসপাতালটিকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করতে জনবল দ্রুত অনুমোদনের ব্যবস্থা করা হবে।’

এটি চালু করতে সহায়তা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (গ্লোবাল ল্যাবরেটরি ইনেসিয়েটিভ) কোর গ্রুপ সদস্য ও ইউএসএআইডি সাপোর্টেড আইডিডিএস প্রকল্পের জ্যেষ্ঠ যক্ষা ডায়াগনস্টিক বিশেষজ্ঞ সরদার তানজির হেসেন। সরদার তানজির হেসেন জানান, কোভিড-১৯ পরীক্ষার অত্যাধুনিক এই পদ্ধতি খুবই সহজ এবং সাফল্য লাভ করেছে। শতভাগ সঠিক ফলাফল দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ও বাংলাদেশ সরকার স্বীকৃত এই পদ্ধতিতে মাত্র ৪৫ মিনিটে কোভিড-১৯ পরীক্ষা করা যায়।
ভিডিও কনফারেন্সে আরও বক্তব্য দেন জেলা প্রশাসক আনজুমান আরা ও সিভিল সার্জন মো. আবদুল মোমেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শরীফ সাহাবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। সঞ্চালনা করেন চিকিৎসা কর্মকর্তা রিপন কুমার ঘোষ। অন্যদের মধ্যে বক্তব্য দেন সরদার তানজির হেসেন, ইউএনও মুকুল কুমার মৈত্র, হাসপাতালের আরএমও আব্দুল্লাহ আল মামুন, লোহাগড়া থানার ওসি সৈয়দ আশিকুর রহমান, সাংবাদিক সৈয়দ খায়রুল ইসলাম প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন