হোম আন্তর্জাতিক লিবিয়া উপকূলে ২৮ অভিবাসনপ্রত্যাশীর মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক :

অভিবাসনপ্রত্যাশীবাহী একটি নৌকা ডুবির ঘটনায় লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ২৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। একজন নিরাপত্তা কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। আজ রোববার আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

অভিবাসনপ্রত্যাশীদের জন্য বিশ্বের শীর্ষ ঝুঁকিপূর্ণ পথ হিসেবে বিবেচনা করা হয় ভূমধ্যসাগরকে। কারণ এই পথ পাড়ি দিয়েই আফ্রিকার দেশগুলো থেকে ইউরোপে যাওয়া চেষ্টা করেন তারা। সাম্প্রতিক দুর্ঘটনাগুলোর মধ্যে এটি অন্যতম।

লিবিয়ান রেড ক্রিসেন্টের সদস্যরা ত্রিপোলি থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে আল-আলুসের সমুদ্র সৈকতের দুটি ভিন্ন জায়গা থেকে ২৮টি মরদেহ উদ্ধার করেন। তা ছাড়া তিনজনকে জীবিত উদ্ধার করতেও সক্ষম হন তারা।

প্রতিবেদনে বলা হয়, উদ্ধার করা মরদেহগুলোতে পচন ধরে গেছে। অর্থাৎ বেশ কয়েক দিন আগেই নৌকাটি দুর্ঘটনার শিকার হয়ে ডুবে যায়। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানানো হয়। লিবিয়ার গণমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, উপকূলের কাছে ব্যাগের মধ্যে মরদেহগুলো সারিবদ্ধভাবে রাখা হয়েছে।

দেখা যায়, উপকূলের কাছে ব্যাগের মধ্যে মরদেহগুলো সারিবদ্ধভাবে রাখা হয়েছে।

এক দশকের বেশি সময় ধরে সংঘাতে জর্জরিত লিবিয়া। আফ্রিকান ও এশিয়ান অভিবাসনপ্রত্যাশীদের কাছে ইউরোপে পৌঁছানোর জন্য একটি মূল প্রস্থান পয়েন্ট হয়ে উঠেছে দেশটি।

বিশ্ব অভিবাসী সংস্থা জানিয়েছে, সম্প্রতি বেশ কয়েকটি নৌকা ডুবির ঘটনা ঘটেছে এই এলাকায়। যাতে প্রাণ হারিয়েছেন শতাধিক অভিবাসনপ্রত্যাশী। সাম্প্রতিক মর্মান্তিক দুর্ঘটনার পর এ বছর মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫০০ জনে। একই সময়ে ৩০ হাজার অভিবাসনপ্রত্যাশী বাধার সম্মুখীন হয়ে লিবিয়ায় ফিরে এসেছেন বলেও জানায় সংস্থাটি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন