হোম অর্থ ও বাণিজ্য রমজানে নিত্যপণ্যের সরবরাহ ঠিক রাখার আশ্বাস ব্যবসায়ীদের

রমজানে নিত্যপণ্যের সরবরাহ ঠিক রাখার আশ্বাস ব্যবসায়ীদের

কর্তৃক Editor
০ মন্তব্য 64 ভিউজ

বাণিজ্য ডেস্ক:

আসন্ন রমজান মাসে দেশের বাজারে ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ নিশ্চিত করতে শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা বাণিজ্য মন্ত্রণালয়কে আশ্বস্ত করেছেন বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত রমজান মাস উপলক্ষে ভোজ্যতেল ও তেল চিনি আমদানি, মজুত ও মূল্য পরিস্থিতি পর্যালোচনা সভায় একথা জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করাই এখন সরকারের প্রধান লক্ষ্য। এজন্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারীদের সঙ্গে আলেচনা হয়েছে। ব্যবসায়ীরা বাজারে বিশেষ করে রমজান মাসে ভোজ্যতেল ও চিনিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিত করবে বলে জানিয়েছেন।

কেউ পণ্য মজুত করে কৃত্রিম সংকট করতে পারবে না বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘কেউ পণ্য মজুত করলে সেই ব্যবসায়ীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। কেউ যাতে পণ্য মজুত করে কিংবা সংকট দেখিয়ে বাজার অস্থিতিশীল করতে না পারে সে জন্য যা যা করার দরকার, মন্ত্রণালয় থেকে সেটি করা হবে।’

টিটু বলেন, ‘আমার বিশ্বাস দেশে যারা ব্যবসায়ী আছেন তারা সবাই দেশপ্রেমিক। ব্যবসায়ীদের সহযোগিতা নিয়ে সিন্ডিকেট শব্দের ব্যবহার ভুলে যেতে চাই। সিন্ডিকেটমুক্ত স্মার্ট বাজার ব্যবস্থাপনা গড়তে চাই। ভোক্তাদের কষ্ট দূর করে তাদের অধিকার প্রতিষ্ঠা করতে চাই।’

বাণিজ্য মন্ত্রণালয় ব্যবসায়ীদের সহযোগিতা করার জন্য সবসময় সচেষ্ট জানিয়ে আহসানুল ইসলাম টিটু বলেন, ‘বাজারে ফেয়ার কম্পিটিশন বজায় রাখতে জাতীয় প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়েছে। ব্যবসায়ীদের মধ্যে সুষ্ঠু প্রতিযোগিতা থাকতে হবে। এমন একটা বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হবে, যেখানে আন্তর্জাতিক পরিমণ্ডলে বড় ধরনের ডিজাস্টার না হলে দেশে পণ্য সরবরাহে কোনো সমস্যা হবে না।’

এসময় দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতারা আমদানির ক্ষেত্রে ডলার সংকটের পাশাপাশি গ্যাস সংকটের কথা তুলে ধরে বলেন, সরকার নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করলে দেশে কোনো পণ্যের ঘাটতি থাকবে না।

এর পরিপেক্ষিতে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, ডলার সংকট সমাধানে অর্থ মন্ত্রণালয় এবং গ্যাস সংকট দূর করতে জ্বালানি মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে সমাধানের জন্য সর্বোচ্চ চেষ্টা করা হবে। বাণিজ্য মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সমন্বয়ে কাজ চলছে।

সভায় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন