হোম আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল, রেকর্ড ২২ লাখ একর বনভূমি পুড়ে ছাই

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানল, রেকর্ড ২২ লাখ একর বনভূমি পুড়ে ছাই

কর্তৃক
০ মন্তব্য 95 ভিউজ

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে তাণ্ডব চালাচ্ছে অন্তত ২৫টি বড় ধরনের দাবানল। এসব দাবানলের ফলে সৃষ্ট প্রচণ্ড উত্তাপে ক্যালিফোর্নিয়াজুড়ে ‘অত্যন্ত গুরুতর পরিস্থিতি’ তৈরি হয়েছে। ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল ও অগ্নিসুরক্ষা বিভাগের প্রধান টম পোর্টার গতকাল মঙ্গলবার এসব তথ্য জানান।

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে এ বছর রেকর্ড ২২ লাখ একর বনভূমি পুড়ে গেছে বলে জানিয়েছে মার্কিন বন বিভাগ।

এ ছাড়া দাবানলে আরো ধ্বংসের ঝুঁকি এতই বেশি যে ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলের অর্ধেকজুড়ে থাকা আটটি জাতীয় বনে প্রবেশে নিষেধাজ্ঞা জারির কথা গত সোমবার জানিয়েছিল বন বিভাগ। সংবাদ সংস্থা এপি ও সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

সাধারণ শুষ্ক গ্রীষ্মের পরে এখন ক্যালিফোর্নিয়া তপ্ত শরতের দিকে রয়েছে; এবং এটি সাধারণত দাবানলের জন্য সবচেয়ে বিপজ্জনক সময়।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ইতিহাসের তিনটি বড় দাবানলের মধ্যে দুটিতে এখন পুড়ছে সানফ্রান্সিসকো উপকূল এলাকা। ক্যালিফোর্নিয়াজুড়ে প্রায় ১৪ হাজারের বেশি অগ্নিনির্বাপণকর্মী এসবের পাশাপাশি অন্যান্য আগুন নেভাতে কাজ করছেন।

সম্প্রতি তিন দিনের তাপদাহে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা (ফারেনহাইট হিসেবে) তিন অঙ্কের ওপরে উঠেছে। তবে আগুন লাগার পেছনে রয়েছে শুষ্ক বায়ুর আবহাওয়া।

এদিকে, প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিক ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের উত্তরের অর্ধেক অঞ্চলের প্রায় এক লাখ ৫৮ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। তাদের লাইন ও অন্য যন্ত্রপাতি নতুন করে দাবানলের সূত্রপাত ঘটাতে পারে, এমন আশঙ্কা কমাতে তারা এ উদ্যোগ নেওয়ার কথা ভাবছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন