হোম খেলাধুলা মেসি-এমবাপ্পেকে টপকে যিনি জিততে পারেন ব্যালন ডি’অর

খেলার সংলাপ:

ব্যালন ডি’অর নিয়ে ফুটবল ভক্তদের তুমুল আগ্রহ। ব্যক্তিগত সর্বোচ্চ মর্যাদার এই পুরস্কার জেতার ইচ্ছে নেই এমন ফুটবলার খুঁজে পাওয়া মুশকিল। অনেক তারকা ফুটবলাররাও কখনো জিততে পারেননি সম্মানসূচক এই পুরস্কার। পারফরম্যান্সের বিচারে প্রতি বছরই বর্ষসেরা ফুটবলার নির্বাচিত করে থাকে ফিফা।

ফিফা দ্য বেস্টের পর কি ব্যালন ডি’অরও নিজের নামে করে নেবেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি নাকি নতুন কেউ জিতবেন? সেই প্রশ্নের উত্তর জানতে হলে অপেক্ষা করতে হবে অক্টোবর পর্যন্ত। মেসির সঙ্গে ব্যালন ডি’অরের লড়াইয়ে রয়েছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পেও। তবে এবার এমন এক তারকা এই লড়াইয়ে রয়েছেন, যিনি মেসি-এমবাপ্পেকে টপকে জিতে যেতে পারেন ব্যালন ডি’অর।

জনপ্রিয় ফুটবলভিত্তিক ওয়েবসাইট গোল ডটকমের প্রতিবেদন অনুযায়ী, ব্যালন ডি’অরের ২০ জনের তালিকায় আছেন মেসি-এমবাপ্পে, বেনজেমা, ভিনিসিয়াস, লেভান্ডোভস্কির মতো তারকা ফুটবলাররা। এতদিন ২০২৩ ব্যালন ডি’অরের দৌড়ে মেসির অন্যতম প্রতিদ্বন্দ্বী হিসেবে এমবাপ্পেকে বিবেচনা করা হলেও, এবার এমবাপ্পেকেও ছাড়িয়ে গেছেন আরেক ফুটবলার। যাকে ভাবা হচ্ছে আগামীর ফুটবল সুপারস্টার। তিনি ম্যানসিটি তারকা আর্লিং হলান্ড।

নরওয়ে জাতীয় দলের এই ফুটবলার ম্যানসিটির জার্সিতে আছেন দুর্দান্ত ছন্দে। চলতি মৌসুমে পেয়েছেন নামের পাশে যোগ করেছেন ৫০ এর বেশি গোল। যদি প্রিমিয়ার লিগের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগে সিটিকে জেতাতে পারলে ব্যালন ডি’অর জিতেও জেতে পারেন ২২ বছর বয়সী এই ফুটবলার।

তবে কাজটা মোটেও সহজ হবে না। কারণ প্রতিদ্বন্দ্বী হিসেবে যে রয়েছেন কিংবদন্তি লিওনেল মেসি। যিনি আর্জেন্টিনাকে জিতিয়েছেন তৃতীয় বিশ্বকাপ শিরোপা। পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগে ভালো অবস্থানে নিতে না পারলেও লিগে গোল পাচ্ছেন আর্জেন্টাইন তারকা। তবে বিশ্বকাপ জয়ের পারফরম্যান্সটাই মেসিকে ঢের এগিয়ে রাখবে।

অন্যদিকে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে দলকে বিশ্বকাপ জেতাতে না পারলেও ক্লাবের জার্সিতে নিজের আধিপত্য বজায় রেখেছেন। তবে দলকে চ্যাম্পিয়নস লিগে সাফল্য এনে দিতে না পারায় তার ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা হলান্ডের তুলনায় অনেকটাই কম।

এখন দেখার বিষয় মেসি-এমবাপ্পেকে টপকে নিজের প্রথম ব্যালন ডি’অর জিতবেন কি না হলান্ড। নাকি নামের পাশে অষ্টম ব্যালন ডি অর যুক্ত করবে মেসি। সেই প্রশ্নের উত্তর সময়ই বলে দেবে!

সম্পর্কিত পোস্ট

মতামত দিন