হোম জাতীয় মাটিকাটায় বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট উদ্বোধন

জাতীয় ডেস্ক:

জলবায়ু পরিস্থিতি বিবেচনায় বিশ্বে বৈদ্যুতিক গাড়ি জনপ্রিয় হয়ে উঠায় বাংলাদেশেও এ ধরনের গাড়ির ব্যবহার শুরু হচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশে তৃতীয়বারের মতো চালু হলো বৈদ্যুতিক গাড়ির চার্জিং পয়েন্ট।

শনিবার (২৫ নভেম্বর) বিকেলে রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্টের মানিকদী এলাকার ৫ নং মাটিকাটা রোডে ‘সুমাত্রা ফিলিং স্টেশন’-এ ইলেক্ট্রিক ভেহিক্যালের (ইভি) প্রথমবারের মতো চার্জিং পয়েন্ট উদ্বোধন করেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান।

তিনি বলেন, আগামী দিনে পৃথিবীকে টিকিয়ে রাখতে হলে গ্রীণ এনার্জির বিকল্প নেই। সে লক্ষ্যেই ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) বিদ্যুৎ চালিত যানবাহনের জন্য চার্জিং পয়েন্ট চালু করার সিদ্ধান্ত নেয়। এতে মানুষের মাঝে যেমন সচেতনতা বৃদ্ধি পাবে তেমনি বিদ্যুৎচালিত যানবাহনের দিকে মানুষের ঝোঁক বাড়বে।

চার্জিং স্টেশন প্রসঙ্গে হাবিবুর রহমান বলেন, চার্জিং স্টেশন প্রাইভেট সেক্টর স্থাপন করবে। এটি সরকারের কাজ নয়। তবে এটি যেহেতু দেশে নতুন একটি পদ্ধতি তাই প্রাইভেট সেক্টরগুলোকে উদ্বুদ্ধ করতে আমরা এই নিয়ে দেশে তৃতীয়বারের মতো ইলেক্ট্রিক ভেহিক্যালস চার্জিং স্টেশন স্থাপন করছি।

ইতোমধ্যে রাজশাহী ও তেজগাঁওতে দুটি চার্জিং স্টেশন স্থাপন করা হয়েছে জানিয়েছে বিদ্যুৎ সচিব বলেন, বিদ্যুৎ বিভাগের আওতাধীন ৬টি বিতরণ কোম্পানিকে সঙ্গে নিয়ে বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে উদ্বুদ্ধ করতে ৬টি ইলেক্ট্রিক ভেহিক্যাল চার্জিং স্টেশন স্থাপন করার উদ্যোগ নেয়া হয়েছে।

বর্তমান বিশ্বে ৫০ লক্ষ বিদ্যুৎচালিত গাড়ি চলছে মন্তব্য করে হাবিবুর রহমান বলেব, ২০২৫ সালের মধ্যে তেল-গ্যাসের গাড়ি কমিয়ে বিদ্যুৎচালিত গাড়ি বাড়ানো হবে। এর মধ্যে ৪০ লাখ গাড়ি আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার ৩০ ভাগ গাড়ি হবে বিদ্যুৎচালিত।

তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে দেশের ৪০ ভাগ বিদ্যুৎ আসবে নবায়নযোগ্য জ্বালানি থেকে। নির্মূল হবে জীবাশ্ম জ্বালানি। যার ফলে বিদ্যুৎচালিত পরিবেশবান্ধব যানবাহন নিশ্চিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেসকো বোর্ডের চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মুনীর সুলতানা, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী প্রমুখ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন