হোম আন্তর্জাতিক ভারতের শ্রম আইনে পরিবর্তন আনছে মোদি সরকার

আন্তর্জাতিক ডেস্ক :

বছরের শুরু থেকেই শ্রম আইন পরিবর্তন নিয়ে কাজ করছে মোদি সরকার। গত ১ এপ্রিল থেকে নতুন শ্রম আইন চালু হওয়ার কথা থাকলেও বিভিন্ন কারণে তা পিছিয়ে গেছে। সম্ভাবনা আছে আগামী ১ অক্টোবর থেকে ভারতে চালু হবে নতুন শ্রম আইন। এমনটা হলে চাকরির বাজারে ব্যাপক পরিবর্তন আসবে বলে ধারণা করা যাচ্ছে।

নতুন এই আইন ১ অক্টোবর থেকে বলবৎ হলে সংগঠিত ক্ষেত্রের অফিসে চাকরি করা অনেক কর্মীর ‘টেক হোম’ বেতন কমতে পারে। পাশাপাশি কাজ করার সময়সীমা, ওভারটাইমে অতিরিক্ত বেতন, ছুটি, বহু কিছু বদলে যেতে পারে।

মূলত ২৯টি শ্রম আইন নিয়ে ৪টি শ্রম কোড তৈরি করেছে কেন্দ্র – কোড অন ওয়েজেস, ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন কোড, অকুপেশানাল সেফটি ইন্ড হেলথ, সোশ্যাল সিকিউরিটি কোড। এই কোডগুলির মধ্যে কোড অন ওয়েজেস-এর জন্যে কমতে পারে টেক হোম বেতন।

এর আগে ওয়েজ কোড আইন, ২০১৯ অনুযায়ী কোনও কর্মচারীর বেসিক বেতন ‘কস্ট টু কম্পানি’র ৫০ শতাংশের কম হতে পারবে না। এই ফাঁককে কাজে লাগিয়ে বহু সংস্থা এখনও পর্যন্ত বেসিক বেতন অনেক কম দেখিয়ে অন্যান্য ভাতা বাবদ টাকা দিয়ে নিজেদের উপর চাপ কমায়। কারণ সেই ক্ষেত্রে পিএফ-গ্র্যাচুইটি কম খরচ করতে হত সংস্থাকে। তবে নয়া আইনের কারণ বেসিক পে বাড়বে। আর তা হলে কর্মীদের পিএফ বেশি কাটা হবে। গ্র্যাচুইটিও বেশ কাটবে। তাই টেক হোম বেতন কমতে পারে কর্মীদের। এতে অবশ্য অবসরের পর বেশি টাকা পাবেন কর্মচারীরা।

নতুন শ্রম আইন অনুযায়ী এবার থেকে ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত যদি কেউ অতিরিক্ত কাজ করে থাকে তাহলে সেটিকে আধ ঘণ্টা ধরে নিয়ে সংস্থাগুলিকে ওভআরটাইম বেতন দিতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী ৩০ মিনিটের কম সময় পর্যন্ত আগে ওভারটাইম দিতে হত না। পাশাপাশি টানা পাঁচ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না বলেও রয়েছে কোডে। মাঝে অন্তত আধ ঘণ্টার বিরতি দিতেই হবে। এদিকে একদিনে মোট কাজের সর্বোচ্চ সময় ১২ ঘণ্টা নির্ধারিত হবে নতুন আইনে। তবে সাপ্তাহিক ছুটিও বাড়ানো হবে আইনে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন