হোম খেলাধুলা বিশ্বকাপ: ভারত-পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের ম্যাচের সূচি

খেলাধূলা ডেস্ক:

ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে খসড়া সূচি প্রকাশ করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। সূচি অনুযায়ী আসরের উদ্বোধনী ম্যাচ হবে ৫ অক্টোবর। আর ১৯ নভেম্বর ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ২০২৩ বিশ্বকাপের।

রোববার (১১ জুন) ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো তাদের এক প্রতিবেদনে আইসিসিকে দেয়া বিসিসিআইয়ের খসড়া সূচি প্রকাশ করেছে।

আগের আসরগুলোর তুলনায় এবারের সূচি প্রকাশে বেশ বিলম্ব হচ্ছে। কোনো সংশয় ছাড়াই এর পেছনে কারণ, ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতা। এশিয়া কাপ খেলতে পাকিস্তান সফরে ভারতের না যাওয়ার সিদ্ধান্তে বাবরদেরও পাল্টা হুঁশিয়ারি ছিল, বিশ্বকাপ খেলতে রোহিতদের দেশে না যাওয়ার। দফায় দফায় বৈঠকের পর শেষ পর্যন্ত অবশ্য এশিয়া কাপ নিয়ে সৃষ্ট ঝামেলার অবসান হয়েছে। তাই এবার বিশ্বকাপ সূচি প্রকাশের পালা। তার আগে আইসিসিকে খসড়া একটি সূচি দিয়েছে বিসিসিআই।

তবে ইএসপিএনের প্রতিবেদনে শুধু দুই চিরপ্রতিদ্বন্দ্বীরই পূর্ণাঙ্গ সূচি দেয়া হয়েছে। বাকি দলগুলোর প্রকাশ পেয়েছে আংশিক। ১০ দলের লড়াইয়ে বাংলাদেশ যেহেতু ভারত ও পাকিস্তান উভয় দলের বিপক্ষে খেলবে, তাই আপাতত সে সূচিই জানা যাচ্ছে।

ভারতের বিপক্ষে বাংলাদেশ মাঠে নামবে ১৯ অক্টোবর পুনের মাঠে। আর পাকিস্তানের বিপক্ষে ৩১ অক্টোবর লড়াইয়ে নামবে কলকাতার মাঠে।

ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী আগামী সপ্তাহের মধ্যে প্রকাশ পাবে পূর্ণাঙ্গ সূচি। আর তখনই জানা যাবে বাকি দলগুলোর বিপক্ষে কবে মাঠে নামবে সাকিব-তামিমরা।

এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করেছে আয়োজক ভারতসহ আট দল। তালিকায় আছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।

জিম্বাবুয়েতে ১৮ জুন থেকে ৯ জুলাই বাছাই পর্বের লড়াই শেষে জায়গা করে নেবে আরও দুই দল। যেখানে প্রতিযোগিতায় নামবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও নেপাল।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন