হোম জাতীয় বিজিবি সদস্য হত্যা, প্রশ্ন এড়িয়ে গেলেন ভারতীয় হাইকমিশনার

বিজিবি সদস্য হত্যা, প্রশ্ন এড়িয়ে গেলেন ভারতীয় হাইকমিশনার

কর্তৃক Editor
০ মন্তব্য 96 ভিউজ

জাতীয় ডেস্ক:

যশোরের বেনাপোল সীমান্তে ভারত থেকে আসা গরু চোরাকারবারিদের ধরতে গিয়ে বিএসএফের গুলিতে বিজিবির সিপাহী মোহাম্মদ রইশুদ্দীনের প্রাণ হারানোর বিষয়টি বাংলাদেশের মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মতো এড়িয়ে গেলেন ভারতীয় হাইকমিশনারও। তবে, এ ধরনের ঘটনার সুষ্ঠু তদন্ত হওয়া উচিত বলে মনে করেন নিরাপত্তা বিশেষজ্ঞরা।

সীমান্তের অতন্দ্র প্রহরী বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্ত সুরক্ষার পাশাপাশি, অবৈধ উপায়ে মাদকসহ যে কোনো চোরাচালান ঠেকাতে তৎপর থাকেন এই বাহিনীর সদস্যরা। সীমান্ত দিয়ে অবৈধ উপায়ে গরু চোরাচালন নিয়মিত ঘটনা। এবার গরু চোরাচোলান ঠেকাতে গিয়ে বিএসএফের গুলিতে প্রাণ গেলো বিজিবি সদস্যের।

ঘটনার পরপরই এ বিষয়ে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয় এবং জানা যায়, হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ওই বিজিবি সদস্য মারা যান।

একে বিচ্ছিন্ন ঘটনা বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। আর বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মাকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনিও অনেকটা হাসিমুখে এড়িয়ে যান।

এ বিষয়ে নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলি শিকদার বলছেন, দুদেশের উচ্চপর্যায়ে বারবারই আলোচনা হয়েছে সীমান্ত হত্যা নিয়ে। আশ্বাস মিলেছে শূন্যে নামিয়ে আনার। কিন্তু তা হচ্ছে না।

তিনি বলেন, এই না হওয়াটা অপ্রত্যাশিত। আমরা মনে করি, দুদেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে যদি ভালো যোগাযোগ থাকে, সবসময় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকে তাহলে এমন অপ্রত্যাশিত হত্যাকাণ্ড এড়ানো সম্ভব। কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কথা।

ঘটনার পর থেকে সীমান্তে থমথমে অবস্থা বিরাজ করছে বলে দাবি স্থানীয়দের।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন