হোম জাতীয় প্রার্থিতা ফিরে পেলেন আরও ৬১ জন

জাতীয় ডেস্ক:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পাওয়ার তৃতীয় দিনের শুনানি শেষ হয়েছে। মঙ্গলবারের (১২ ডিসেম্বর) শুনানিতে ৬১ জন তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে তৃতীয় দিনের শুনানি শুরু হয়। নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের (প্রার্থিতা বৈধ বা বাতিল) বিরুদ্ধে করা আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।

নির্বাচন কমিশন সূত্র জানায়, মঙ্গলবার ৯৮টি আপিলের শুনানি হয়। এতে প্রার্থিতা ফিরে পান ৬১ জন। আপিল নামঞ্জুর হয় ৩৫ জনের। আর স্থগিত রয়েছে ২টি আপিল।

এরআগে, সোমবার (১১ ডিসেম্বর) মোট ১০০টি আপিল শুনানির মধ্যে ৫১ জন প্রার্থিতা ফিরে পান। আবেদন নামঞ্জুর হয়েছে ৪১ জনের, আর স্থগিত রয়েছে ৮টি আবেদন।

আর প্রথমদিনের শুনানিতে রোববার (১০ ডিসেম্বর) ৫৬ জন প্রার্থিতা ফিরে পান। ৩২টি আবেদন নামঞ্জুর ও ৬টির আদেশ স্থগিত হয়।

এদিকে শুনানিতে স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটার সমর্থনের কারণে বাদ পড়া অনেকেই প্রার্থিতা ফিরে পাচ্ছেন। আর এসব প্রার্থীর অধিকাংশই স্থানীয় আওয়ামা লীগ নেতা হওয়ায় ভোটের মাঠে শক্ত প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ৭ জানুয়ারি। এবার ৩০০ সংসদীয় আসনে ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা পড়ে। বাছাইয়ে ৭৩১টি মনোনয়নপত্র বাতিল হয়। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে মোট ৫৫৮টি আপিল হয়। রোববার (১০ ডিসেম্বর) থেকে শুনানির মাধ্যমে আপিল নিষ্পত্তি শুরু হয়েছে, যা ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন