হোম অর্থ ও বাণিজ্য পোশাক রফতানিতে প্রবৃদ্ধি ১২.৪৬ শতাংশ

বাণিজ্য ডেস্ক:

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) দেশের পোশাক রফতানি বেড়েছে। রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ।

সোমবার (৪ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল।

তিনি বলেন, চলতি অর্থবছরের জুলাই থেকে আগস্টে গত অর্থবছরের একই সময়ের তুলনায় পোশাক রফতানি বেড়েছে। রফতানি প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক ৪৬ শতাংশ।

মহিউদ্দিন রুবেল জানান, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে বাংলাদেশ থেকে তৈরি পোশাক (আরএমজি) রফতানি হয়েছে ৭ দশমিক ৯৯ বিলিয়ন মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৪৬ শতাংশ বেশি। আর ২০২২-২৩ অর্থবছরের জুলাই-আগষ্ট মাসে পোশাক রফতানি হয়েছিল ৭ দশমিক ১১ বিলিয়ন মার্কিন ডলার।

তিনি আরও বলেন, ২০২৩ সালের আগস্ট মাসে তৈরি পোশাকখাতের রফতানি আয়ের মধ্যে ২ দশমিক ৩২ বিলিয়ন ডলার এসেছে নিটওয়্যার রফতানি থেকে, যা ১২ দশমিক ৩৩ শতাংশ বেড়েছে। এছাড়া ১ দশমিক ৭৩ বিলিয়ন ডলার এসেছে বোনা পোশাক রফতানি থেকে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৬৭ শতাংশ বেশি।

এর আগে ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে জুন মাসের মধ্যে তৈরি পোশাক (আরএমজি) রফতানি ১০ দশমিক ২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল ৪৬ দশমিক ৯৯ বিলিয়ন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে শূন্য দশমিক ৪১ শতাংশ বেশি।

এদিকে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, সদ্যবিদায়ী আগস্ট মাসে দেশের মোট রফতানি আয় ৩ দশমিক ৮০ শতাংশ বেড়েছে। রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮২ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলারে। আর গত বছরের একই সময়ে রফতানি আয় হয়েছিল ৪ হাজার ৬০৭ মিলিয়ন মার্কিন ডলার।

তবে আগস্টে পূরণ হয়নি রফতানি আয়ের লক্ষ্যমাত্রা। এ মাসে বাংলাদেশের রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৮৭০ মিলিয়ন মার্কিন ডলার। এই লক্ষ্যমাত্রা থেকে আয় কম হয়েছে ১ দশমিক ৮১ শতাংশ।

ইপিবি জানায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের আগস্ট মাসে তৈরি পোশাক, ওষুধ এবং চামড়াসহ ২৬ ধরনের পণ্য বিশ্ববাজারে রফতানি হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন