হোম আন্তর্জাতিক পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকে অংশ নিতে মস্কো যাচ্ছেন শি

আন্তর্জাতিক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ বৈঠকে অংশ নিতে আগামী দু-এক মাসের মধ্যে মস্কো সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ওয়াল স্ট্রিট জার্নাল এই তথ্য জানিয়েছে

এই সফর পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট লোকজনের বরাত দিয়ে সংবাদপত্রটি গতকাল মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জানায়, শি-পুতিন শীর্ষ বৈঠকটি হতে যাচ্ছে চীনের উদ্যোগে ইউক্রেন যুদ্ধ বন্ধের লক্ষ্যে আরও কার্যকরী ভূমিকা নিতে ও বহুপাক্ষিক শান্তি আলোচনা শুরুর পদক্ষেপ নেওয়ার জন্য। প্রতিবেদনে বলা হয় যুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার না করার জন্য চীন তার অবস্থানের কথা এই সম্মেলনে আবারও তুলে ধরবে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, শি জিনপিংয়ের এই সফরের প্রস্তুতি প্রাথমিক স্তরে রয়েছে এবং সময়সূচি চূড়ান্ত করা হয়নি। সংবাদমাধ্যমটি আরও জানায়, এই সফর শুরু হতে পারে এপ্রিলে অথবা মে মাসের প্রথম ভাগে যখন রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসী বাহিনীর বিরুদ্ধে তাদের জয়কে উদযাপন করবে।

এদিকে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই এই মূহুর্তে মস্কো সফর করছেন এবং আশা করা হচ্ছে আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) তিনি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন।

ওয়াং তার সাম্প্রতিক ইউরোপ সফরে আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের সমাপ্তির লক্ষ্যে তার জোরালো আহ্বান জানিয়েছেন।

এর আগে সর্বশেষ গত বছর শীতকালীন অলিম্পিক চলার সময় ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর কয়েকদিন আগে বেইজিং সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন