হোম খেলাধুলা পাল্লেকেলেতে হার দেখছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক :

৪৩৭ রানের পাহাড় সমান লক্ষ্য। জবাব দিতে নেমে চতুর্থদিনই মূল ব্যাটসম্যানদের হারিয়ে ফেলেছে বাংলাদেশ। স্পিন উইকেটে থিতু হতে পারেননি তামিম, সাইফ, শান্ত, মুমিনুল, মুশফিকরা। পাঁচ শীর্ষ ব্যাটসম্যানদের হারিয়ে চতুর্থ দিনেই ম্যাচ থেকে অনেকটা ছিটকে গেছে বাংলাদেশ।

পাল্লেকেলেতে আজ রোববার টেস্টের চতুর্থদিন বাংলাদেশকে ৩৩৭ রানের বিশাল টার্গেট দিয়ে ব্যাটিংয়ে পাঠিয়েছে শ্রীলঙ্কা। টেস্ট ক্রিকেটে এত রান তাড়া করে জেতেনি কোনো দল। তাই জিততে হলো রেকর্ড গড়তে হবে মুমিনুল হকদের। যদিও সেই প্রত্যাশা থেকে অনেকটাই দূরে সফরকারীরা। পাল্লেকেলেতে এরই মধ্যে হারের পথে বাংলাদেশ।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট হারিয়ে ১৭৭ রান নিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। দিন শেষে উইকেটে ছিলেন লিটন দাস (১৪) ও মেহেদী হাসান মিরাজ (৪)। আগামীকাল শেষ দিন জিততে হলে আরো ২৬০ রান করতে হবে সফরকারীদের। হাতে আছে ছয় উইকেট। অন্তত ড্র করতে হলেও পুরোদিন টিকে থাকতে হবে বাংলাদেশকে। অন্যদিকে জিততে হলে শ্রীলঙ্কার চাই আর মাত্র পাঁচ উইকেট।

আজ লাঞ্চের পর ১৫ মিনিট ব্যাট করে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা তুলেছে ৯ উইকেটে ১৯৪ রান। প্রথম ইনিংসে লঙ্কানদের লিড ছিল ২৪২ রানের। লিডসহ মোট সংগ্রহ দাঁড়ায় ৩৩৬ রানে।

বাংলাদেশের হয়ে বল হাতে ৫ উইকেটের স্বাদ পান বাংলাদেশের বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। দুটি উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। সমান একটি করে পেয়েছেন সাইফ হাসান ও তাসকিন আহমেদ।

লঙ্কানদের রান তাড়া করতে নেমে বাউন্ডারি হাঁকিয়ে শুরু করেন তামিম ইকবাল। কিন্তু চতুর্থ ইনিংসে পারলেন না ইনিংস বড় করতে। দলীয় ৩১ রানে আউট হয়ে বাংলাদেশের হতাশা বাড়ালেন তিনি। ২৬ বলে তিন বাউন্ডারি ও এক ছক্কায় ২৪ রান করেন বাঁহাতি ওপেনার।

তামিমের পর আশা জাগিয়ে ফিরলেন সাইফ হাসান (৩৪)। প্রথম টেস্টে সেঞ্চুরি করা নাজমুল হোসেন শান্ত এবার করেছেন ২৬ রান। এরপর কিছুটা প্রতিরোধ গড়েন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। কিন্তু বেশিক্ষণ থিতু হতে পারলেন না। মুমিনুল হকের বিদায়ে ভাঙে ৬৩ রানের জুটি। ৪৮ বলে ৩২ রান করে ফেরেন মুমিনুল। এরপর সাজঘরে ফেরেন মুশফিকও। ৪০ রানে মুশফিকের প্রতিরোধ ভাঙেন মেন্ডিস। দ্রুত পাঁচ উইকেট হারানোর পর শেষ দিকে লিটন-মিরাজের ব্যাটে দিন পারে করে বাংলাদেশ।

গতকাল শনিবার তৃতীয় দিন প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২৫১ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। ২৪২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং নেমে কাল ১৭ রান তুলতে দুই উইকেট হারিয়েছে স্বাগতিকেরা। এর মধ্যে একটি নিয়েছেন মিরাজ। বাকি উইকেটটি নিয়েছেন তাইজুল। ২৫৯ রানে এগিয়ে থেকে আজ রোববার চতুর্থ দিন শুরু করে শ্রীলঙ্কা।

এর আগে প্রথম ইনিংসে ব্যাট করে ৪৯৩ রানে ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। তৃতীয় দিন সকালে মিনিট ১৫ ব্যাটিং করে ইনিংস ছাড়ে স্বাগতিকরা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন