হোম আন্তর্জাতিক পরিকল্পনা ছাড়া ইসরাইল গাজা যুদ্ধ জিততে পারবে না: ব্লিঙ্কেন

পরিকল্পনা ছাড়া ইসরাইল গাজা যুদ্ধ জিততে পারবে না: ব্লিঙ্কেন

কর্তৃক Editor
০ মন্তব্য 35 ভিউজ

আন্তর্জাতিক ডেস্ক:

পরিকল্পনা ছাড়া ইসরাইল গাজা যুদ্ধ জিততে পারবে না বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার (২৯ মে) মলদোভানের রাজধানী চিসিনাউতে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিংকেন বলেন, হামাসের পরাজয় নিশ্চিত করতে এবং গাজায় নিরাপত্তা ও শাসনব্যবস্থা পুনরুদ্ধার করার জন্য ইসরাইলের পরিকল্পনা তৈরি করা আবশ্যক।

তিন বলেন, (যুদ্ধ শেষের) পরের দিনের জন্য পরিকল্পনা না থাকলে, সেই পরের দিন কখনোই আসবে না।

তিনি বলেন, হামাসের সামরিক সক্ষমতা ধ্বংস করার প্রচেষ্টায় ‘প্রকৃত সাফল্য’ অর্জন করেছে ইসরাইলি সেনাবাহিনী। তবে তিনি সতর্ক করেছেন, গাজার ভবিষ্যতের বিষয়ে ইসরাইলের সরাসরি ভূমিকা থাকা উচিত নয়।

তিনি আরও বলেন, ‘যদি তেমন কিছু হয়, তাহলে আমরা ভবিষ্যতে সেখানে দীর্ঘস্থায়ী বিদ্রোহ দেখতে পাব।’

এ সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘যুদ্ধোত্তর পরিকল্পনা না থাকলে হামাসের হাতেই দায়িত্ব ছেড়ে দেয়া হবে, যা অগ্রহণযোগ্য। অথবা যদি সেটি না-ও হয়, তাহলে আমরা সেখানে বিশৃঙ্খলা, অনাচার দেখতে পাব এবং সেখানে একটি ক্ষমতা-শূন্যতা সৃষ্টি হবে, যা শেষ পর্যন্ত হামাসের সদস্যদের মাধ্যমেই আবার পূর্ণ হবে অথবা এমন কিছু হবে যা আরও খারাপ।

মার্কিন কর্মকর্তারা প্রকাশ্যেই ইসরাইলকে তথাকথিত যুদ্ধ শেষ হওয়ার ‘পরবর্তী দিনের পরিকল্পনার’ জন্য চাপ দিচ্ছেন। তারা বলছেন, যুদ্ধের পর ‘সংস্কারকৃত’ ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) মাধ্যমেই গাজার শাসন থাকা উচিত।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন