হোম জাতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র: শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন টনি ব্লেয়ার

জাতীয় ডেস্ক:

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এমন তথ্য জানান তিনি।

সম্প্রতি সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বাংলাদেশ সফর করেন। তার এই সফরের উদ্দেশ্য কী, কাদের সঙ্গে তিনি সাক্ষাৎ করেছেন এমন প্রশ্নে সেহেলী সাবরিন বলেন, টনি ব্লেয়ার ২৬ থেকে ২৭ জুলাই বাংলাদেশ সফর করেন। সফরকালে ২৭ জুলাই সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন।

এ বৈঠকে টনি ব্লেয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাজ্ঞ নেতৃত্বে বাংলাদেশের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। আগামী দিনে বাংলাদেশের সার্বিক উন্নয়ন আরও গতিশীল হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ সময় প্রধানমন্ত্রী বাংলাদেশের রেলওয়ে খাতের উন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা চান।

এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরিন বলেন, টনি ব্লেয়ার সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী। সে কারণে বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে আলোচনা হয়েছে। আর আমাদের রেলখাতের যেহেতু অনেক উন্নয়ন হয়েছে এবং অবকাঠামো খাতে অনেক উন্নয়ন চালু রয়েছে সেহেতু এ বিষয় নিয়ে টনি ব্লেয়ারের সঙ্গে আলোচনা হতেই পারে।

টনি ব্লেয়ার কেন এসেছেন এমন প্রশ্নে তিনি বলেন, টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জের কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন। সেটা একটা উদ্দেশ্য ছিল। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে আর্থসামাজিক উন্নয়ন ও প্রবৃদ্ধির প্রশংসা করেছেন তিনি। অনেকগুলো ইস্যু নিয়ে কথা হয়েছে। সেই উদ্দেশ্য নিয়েই তিনি এসেছেন।

ব্রহ্মপুত্র নদে চীন আটটি জলবিদ্যুৎ বাঁধ দিচ্ছে-বলা হচ্ছে এতে আন্তর্জাতিক নদীর পানির সুষম বণ্টন হবে না। পর্যাপ্ত পানি না পেলে বাংলাদেশ বিপর্যস্ত হবে। এ নিয়ে বাংলাদেশ চীনের কাছে জানতে চেয়েছে কিনা, প্রশ্নে তিনি বলেন, এ বিষয়ে আমরা পর্যাপ্ত তথ্য সরবরাহের চেষ্টা করছি। পরবর্তীতে কোনো তথ্য পেলে আপনাদের জানাব।

পানি নিয়ে চীনের সঙ্গে কোনো আলোচনা হয়েছে কিনা, জানতে চাইলে তিনি আরও বলেন, এখন পর্যন্ত চুক্তি নিয়ে কোনো আলোচনা শুরু হয়নি।

এ সময় টনি ব্লেয়ার দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ের পাশাপাশি টনি ব্লেয়ার ইনস্টিটিউট ফর গ্লোবাল চেঞ্জের কার্যক্রম সম্পর্কে প্রধানমন্ত্রী এবং স্পিকারকে অবহিত করেন। সফরকালে তিনি ঢাকায় ধানমন্ডি ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন