হোম অন্যান্যসারাদেশ নিউ মার্কেটের ভেতরে এখনও জ্বলছে আগুন

অনলাইন ডেস্ক :

ঢাকা নিউ সুপার মার্কেটে লাগা আগুন কিছুটা কমে এলেও ভেতরের অনেক দোকানে এখনও দাউ দাউ করে জ্বলছে আগুন।

আগুনের মধ্যেই মালামাল রক্ষায় দোকানের মালিক ও কর্মচারীরা জীবনের ঝুঁকি নিয়ে প্রবেশ করছেন মার্কেটটিতে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে সরেজমিনে নিউ সুপার মার্কেট ঘুরে দেখা যায়, ভেতরে এখনও উত্তাপ ছড়াচ্ছে আগুন। মার্কেটের পেছনের দিকের দোকানগুলো কম ক্ষতিগ্রস্ত হলেও সামনের দিকে প্রায় সবকটি দোকানের মালামাল পুড়ে গেছে।
 
এক দোকান কর্মচারী হালিম বলেন, ‘ভাইরে কিচ্ছু নাই। পোড়া কাপড়ের মধ্য থেকে যা তুলছি সবই পোড়া। আমার মালিক অসুস্থ হয়ে পড়েছেন, এখন আমি দেখছি কিছু জিনিস রক্ষা করা যায় কিনা।’
 
আরেক দোকান মালিক জাফর বলেন, ‘আগুন লেগেছে শুনেই দৌড়ায়ে আসলাম। শুরুতে আগুনের এত তেজ ছিল যে ভেতরে ঢোকার মতো অবস্থা ছিল না। কোনো কিছু বের করতে পারি নাই। কালকে দোকান বন্ধ করে বাসায় গিয়েছিলাম। চাবি নিয়ে এসে দেখি আগুনে আমার দোকানের শাটার পর্যন্ত গলে গেছে।’
 
আরেক দোকান কর্মচারী মুন্না নিজের দোকান দেখিয়ে বলেন, ‘ভাই সেলাই মেশিন পর্যন্ত গলে গেছে। কাপড় কীভাবে থাকবে।’
 
এখনও মার্কেটের বিভিন্ন জায়গায় আগুন জ্বলতে থাকায় ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্টরা আগুন নেভানোর চেষ্টা করছেন। হোস পাইপ ছাড়াও বালতি, মগ যা আছে তাই দিয়ে আগুন নেভানোর চেষ্টা করছেন তারা।
 
ভেতরে ধোঁয়া ও গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। তাদের আবার নিয়ে যাওয়া হচ্ছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।
 
এদের একজন সুমন বলেন, ‘আমার আব্বা গরমে অসুস্থ হয়ে পড়ছেন। আব্বাকে বড় আপা হাসপাতালে নিয়া গেছেন। আমি দোকানের মধ্যে বসে আছি। সবইতো পুইড়্যা গেছে। ১৫ লাখ টাকার মাল তুলছিলাম। আগের যা ছিল তাও শেষ।’
 
ভস্মীভূত মার্কেটের ছাদে উঠে দেখা যায়, জায়গায় জায়গায় ফায়ার সার্ভিস গর্ত করে ভেতরে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করছে। ছাদের পাটাতন থেকে শুরু করে সবকিছু আগুনের তাপে তপ্ত হয়ে আছে।

ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর ঢাকা নিউ মার্কেটের বর্ধিতাংশ নিউ সুপার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের চেষ্টায় প্রায় ৪ ঘণ্টা পর সকাল ৯টা ১০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে পুরোপুরি নেভাতে ফায়ার ফাইটাররা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
 
আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী। ঘটনাস্থলে ফায়ার সার্ভিসকে সহায়তা দিচ্ছে র‍্যাব। অগ্নিকাণ্ডের এ ঘটনায় ধোঁয়ায় অসুস্থ হয়ে ফায়ার সার্ভিসের ৯ সদস্যসহ ২২ জন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

আগুন লাগার পর থেকে রেড ক্রিসেন্টের ৪০ জন কর্মী আগুন নিয়ন্ত্রণ ও উদ্ধার কাজে যোগ দিয়েছেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন