হোম অন্যান্যসারাদেশ ধনী দেশগুলোর নবায়নযোগ্য জ্বালানী গ্রহন নিশ্চিতকরনের দাবীতে শ্যামনগরে মানববন্ধন অনুষ্ঠিত

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি:

ধনী দেশগুলোর গ্রীন হাউস গ্যাস হ্রাস করা ও বিপদাপন্ন দেশগুলোকে টিকে থাকার জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদানের দাবিতে অদ্য ১৫ সেপ্টম্বর ২০২৩ শুক্রবার মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগীতায় লিডার্সের আয়োজনে গ্লোবাল ডে অফ ক্লাইমেট অ্যাকশন পালন উপলক্ষে লিডার্সের ক্লাইমেট এ্যাকশন দল, বুড়িগোয়ালিনি ইউনিয়ন ক্লাইমেট এ্যাকশন দল, লিডার্সের কর্মী ও স্থানীয় যুবকেরা জীবাশ্ম জ্বালানি বিরোধী মানববন্ধন করেছে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নে আকাশলীনা ইকো টুরিজম পার্কের সামনে সকাল ৯:৩০ এ কর্মসূচি শুরু হয়ে সকাল ১০:৩০ টায় শেষ হয়। ‘আমাদের অবশ্যই জীবাশ্ম জ্বালানির যুগ শেষ করতে হবে’স্লোগানকে সামনে রেখে তারা এ কর্মসূচি পালন করে।

লিডার্সের এডভোকেসি অফিসার তমালিকা মল্লিকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তৃতা দেন ইউনিয়ন ক্লাইমেট অ্যাকশন দলের সদস্য শহিদুল ইসলাম, শুভ্রা রানী, দিলিপ মাঝি ও তনুশ্রী রানী, লিডার্স ক্লাইমেট অ্যাকশন দলের সদস্য মাহমুদুল্লাহ হাসান, প্রতিমা জোয়াদ্দার ও অমৃত গাইন। লিডার্সের প্রোগ্রাম ম্যানেজার মোঃ আলীম আল রাজী-এর সমাপনী বক্তব্যের মাধ্যমে মানব বন্ধনের সমাপ্তি হয়।

কর্মসূচিতে অংশগ্রহনকারীরা দাবী তোলেন ধনী দেশগুলো আর্থিক সহায়তা দিয়ে দরিদ্র ও স্বল্পোন্নত দেশগুলোর বিশাল বনভুমি সংরক্ষনের মাধ্যমে কার্বন নিঃসরণ কমিয়ে তা নিজেদের কার্বন অর্জন হিসেবে দেখিয়ে তা নিজেদের কার্বন অপসারনের দাবী করছেন, যা ন্যায্যতা ও ঐতিহাসিক দায়কে প্রশ্নববিদ্ধ করে। এজন্য মানববন্ধনের উপস্থিত সকলের দাবী ধনী দেশগুলো অতিসত্তর নবায়নযোগ্য জালানী গ্রহনের মাধ্যমে গ্রীন হাউস গ্যাস নিঃসরন কমাবে এবং গরীব বা যারা জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় যেমন বাংলাদেশ তারা তাদের উন্নয়নকে বাধাগ্রস্থ না করে নবায়নযোগ্য জালানী গ্রহন করবে, নবায়নযোগ্য জালানীতে ও জালানী নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রতিটি দেশের নীতি, কৌশল ও পরিকল্পনার সাথে একীভূত করার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবেলার গৃহীত উদ্যোগগুলো বাস্তবায়ন করতে হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন