হোম জাতীয় দেশে ফিরল ঝড়ের কবলে ভারত সীমান্তে ঢুকে পড়া সেই জেলেরা

জাতীয় ডেস্ক :

ঝড়ের কবলে ভারত সীমান্তে ঢুকে পড়া অবশিষ্ট ২৩ বাংলাদেশি জেলেকে বেনাপোল সীমান্ত দিয়ে দেশে পাঠানো হয়েছে। এর আগে দু-দফায় আরও ৬৬ জন ফেরত এসেছেন। ফেরত জেলেদের বাড়ি বরগুনা ও পিরোজপুর জেলার বিভিন্ন এলাকায়।

শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকেল ৫টার দিকে ভারতীয় ইমিগ্রেশন কার্যক্রম শেষে কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনের প্রতিনিধিরা তাদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশে সোপর্দ করেন। এ সময় সেখানে দুই দেশের বিভিন্ন পর্যায়ের প্রশাসনিক ও মানবাধিকার সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ১৮ আগস্ট জীবিকার দায়ে বঙ্গোপসাগরে ইলিশ ধরতে যায় বরগুনা ও পিরোজপুরের শতাধিক জেলে। হঠাৎ সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে পড়লে ভাসতে ভাসতে ভারত সীমান্তে ঢুকে পড়েন ৯০ জন মৎস্যজীবী। ৩৬ ঘণ্টা সাগরে ভেসে থাকার পর জেলেরা তাদের উদ্ধার করে কোস্টগার্ডের হাতে তুলে দেন।

এ সময় অনুপ্রবেশের অভিযোগে মৎস্যজীবীদের আটক করে ভারতীয় কোস্টগার্ড। এদের মধ্যে চিকিৎসাধীন অবস্থায় পশ্চিমবঙ্গের ডায়মন্ড হারবার হাসপাতালে এক জেলের মৃত্যু হয়। আটক জেলেদের নাগরিকত্ব নিশ্চিত হওয়ার পর বাংলাদেশের কলকাতা ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফেরানোর উদ্যোগ নেয়া হয়।

বেনাপোল পোর্ট থানা পুলিশের উপপরিদর্শক রাজু আহম্মেদ জানান, ফেরত আসা জেলেদের পোর্ট থানা থেকে রাইটস যশোর ও জাস্টিস অ্যান্ড কেয়ার নামে দুটি মানবাধিকার সংস্থা আইনি সহায়তা দিতে গ্রহণ করেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন