হোম জাতীয় তিন উপদেষ্টার বিষয়ে সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের: মন্ত্রিপরিষদ সচিব

জাতীয় ডেস্ক:

প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি ও নিরাপত্তা উপদেষ্টাসহ তিন উপদেষ্টার পদত্যাগ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

সোমবার (২০ নভেম্বর) সচিবালয়ে টেকনোক্র্যাট মন্ত্রী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের পদত্যাগ এবং নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।

ব্রিফিংয়ে তিন উপদেষ্টাতো পদত্যাগ করছেন না, এ বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগপ্রক্রিয়া করা হয়েছে, সেগুলো নিয়ে আমরা কথা বলছি। তথ্যপ্রযুক্তি, বেসরকারি শিল্প ও নিরাপত্তা উপদেষ্টাকে নিয়োগ দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। এ বিষয়ে ওই কার্যলয় থেকেই সিদ্ধান্ত আসবে।

তিনি জানান, তথ্যপ্রযুক্তি উপদেষ্টার পদটি অবৈতনিক হওয়ায় সজীব ওয়াজেদ জয় পদত্যাগের আওতায় পড়ছেন না। তাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নিয়োগ দেয়া হয়েছে। একইভাবে নিয়োগ পেয়েছেন তারেক সিদ্দিকী ও সালমান এফ রহমান। তাই এদের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকেই সিদ্ধান্ত আসতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, পদত্যাগ করা মন্ত্রীরা হলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। আর অন্য উপদেষ্টারা হলেন মশিউর রহমান, গওহর রিজভী ও তৌফিক ই ইলাহী চৌধুরী।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রক্রিয়া শেষ হলে তাদের পদত্যাগ কার্যকর হবে। সে পর্যন্ত টেকনোক্র্যাট মন্ত্রীরা দায়িত্ব পালন করবেন বলে জানান তিনি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৪৮ জন। প্রধানমন্ত্রী ছাড়াও ২৫ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং ৩ উপমন্ত্রী মন্ত্রিসভায় রয়েছেন। তাদের মধ্যে তিনজনের পদত্যাগের ফলে মন্ত্রিসভার সদস্য সংখ্যা এখন ৪৫।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন