হোম রাজনীতি তপশিল নিয়ে বিএনপির কড়া প্রতিক্রিয়া

রাজনীতি ডেস্ক:

নির্বাচনের তারিখ নির্ধারণ করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করা হয়েছে। নির্বাচন কমিশনের ঘোষিত এই তপশিলকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে বিএনপি।

বুধবার (১৫ নভেম্বর) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ কথা বলেন দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

ভার্চুয়ালি এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, প্রধান নির্বাচন কমিশনার জাতির সঙ্গে মশকরা করেছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হবে, এটা বিশ্বাস করা খুব কঠিন ব্যাপার। আমি মনে করি, এটি সম্পূর্ণরূপে ডাহা মিথ্যা।

রুহুল কবির রিজভী বলেন, নির্বাচন কমিশন একতরফা নির্বাচনের তামাশা তপশিল ঘোষণা করেছে। শেখ হাসিনার নির্দেশে অতীতের মতোই আরেকটি প্রহসনের নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার হরণের জন্য নির্বাচন কমিশন যে তপশিল ঘোষণা করেছে, তা আমরা ঘৃণাভরে প্রত্যাখ্যান করছি।

বিএনপির এই নেতা বলেন, একতরফা তপশিলের কারণে দেশে যে অচলাবস্থা ও চরম রাজনৈতিক অস্থিরতার সৃষ্টি হবে, তার পুরো দায়ভার নির্বাচন কমিশনকেই বহন করতে হবে।

তিনি বলেন, বর্তমান কমিশন সরকারের মনোনীত সিলেকশন কমিশন। তারা আওয়ামী লীগের নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা, জনগণের কেউ নন। এই কমিশন কেউ মানে না।

তিনি আরও বলেন, তপশিল দিলেন আর পুলিশি ভোটের মাধ্যমে ক্ষমতার সিংহাসন রক্ষা করবেন, অত সহজ নয়। নির্বাচনের ঘোষণা দিলেন আর নির্বাচন হয়ে গেল, এই দিবাস্বপ্ন বাস্তবায়িত হবে না।

এর আগে সন্ধ্যা ৭টায় বিটিভিতে জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে তপশিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ঘোষিত তপশিল অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারির ৭ তারিখে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ ছাড়াও মনোনয়ন দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। যা যাচাই-বাছাই করা হবে ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে। সেই সঙ্গে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন