হোম জাতীয় টেকনোক্র্যাট মন্ত্রীদের নিয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব

জাতীয় ডেস্ক:

প্রক্রিয়া সম্পন্ন করে গেজেট প্রকাশের আগ পর্যন্ত পদত্যাগপত্র জমা দেয়া টেকনোক্র্যাট মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপদেষ্টারা দায়িত্ব পালন করতে পারবেন। এমন কথা জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

সোমবার (২০ নভেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

আসলে কতজন পদত্যাগ করেছেন এবং পরবর্তী প্রক্রিয়া কী হবে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। পদত্যাগপত্র দিলেও তা কার্যকর করার জন্য একটা পদ্ধতি আছে, সেই প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে।

পদত্যাগ করা মন্ত্রীরা হলেন-বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলে জানান তিনি।

কোন তিন উপদেষ্টা পদত্যাগ করেছেন- প্রশ্নের জবাবে তিনি বলেন, অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

পদত্যাগপত্র জমা দিয়ে এক মন্ত্রী অফিস করছেন-এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, যখন গেজেট প্রকাশ হবে; তখন থেকে পদত্যাগ কার্যকর করা হবে, তখন থেকে তারা অফিস করবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই।

কবে গেজেট হবে এ প্রশ্নে তিনি বলেন, প্রক্রিয়াটা সম্পন্ন হওয়ার পথে।

প্রক্রিয়া শেষ হতে সাধারণত কতদিন লাগে-জানতে চাইলে তিনি আরও বলেন, এখানে ধরা বাধা কোনো আইন নেই যে এতদিনের মধ্যে করতে হবে। এটার একটা প্রক্রিয়া আছে।

তারা পদত্যাগ করায় ওই পদটা শূন্য হয়ে যাচ্ছে। তাহলে সেই ক্ষেত্রে নির্দেশনা কি-জানতে চাইলে মাহবুব হোসেন বলেন, সেটা এখনো হয়নি। আগে তাদের পদত্যাগ গ্রহণ হবে এবং গেজেট হবে। তারপর প্রসঙ্গটা আসবে। যেহেতু মন্ত্রণালয় ভাগ করে দেয়া প্রধানমন্ত্রীর এখতিয়ার, তখন তিনি সেটা বিবেচনা করবেন।

নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা কিংবা তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা তো পদত্যাগ করছেন না।

এ বিষয়ে তিনি বলেন, মন্ত্রিপরিষদ থেকে যাদের নিয়োগ প্রক্রিয়া করা হয়েছে, সেগুলো নিয়ে আমরা কথা বলছি। তথ্য ও প্রযুক্তি উপদেষ্টার প্রসঙ্গটা হলো তাকে নিয়োগ দেয়া হয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একেবারে অবৈতনিক, ওই কার্যলয় থেকে সেই সিদ্ধান্ত আসবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন