হোম বরিশালঝালকাঠি ঝালকাঠিতে মৎস্য অভিযানে হামলায় আহত ৬, থানায় মামলা দায়ের

কঞ্জন কান্তি চক্রবর্তী, ঝালকাঠি:

ঝালকাঠির রাজাপুরে বিষখালী নদীতে ইলিশ রক্ষা অভিযানে হামলার ঘটনা ঘটেছে। এতে উপজেলা সমাজসেবা কর্মকতা, দু’জন আনসার সদস্যসহ ৬ জন আহত হয়েছে। এ ঘটনায় প্রায় অর্ধশত জেলের নামে রাজাপুর থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, ‘রাজাপুর উপজেলার উত্তর পালট গ্রামে বিষখালী নদীতে মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।’ হামলার ঘটনার পরদিন বুধবার সকালে রাজাপুর থানায় একটি মামলা দায়ের করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেবাশীষ বাছাড়। এ মামলায় এজাহার নামিয় আসামীরা হলো, মো. সালাম হাওলাদার (৩৫), মো. শাহজালাল খান (৩৮), মিজান হাওলাদার (৩৮), সালাম বেপারী (৩২), মো. জসিম হাওলাদার (৩২),।মো. সুমন হাওলাদার (১৮), ইয়ামিন মোল্লা (৩২), সোহাগ মোল্লা (২৬) এবং। মো. বাদল হাওলাদার (২৮)। বিষয়টি নিশ্চিত করছেন রাজাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি পুলক চন্দ্র রায়।

এ মামলায় প্রায় অর্ধশত জেলেকে আসামী করা হয়েছে। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোজাম্মেল বলেন, ‘আমি পালট এলাকায় বিষখালী নদীতে একটি অভিযান পরিচালনা করি। এসময় অবৈধ জাল ও মা ইলিশ ধরার কাজে ব্যবহৃত নৌকা আটকের চেষ্টা করি। তখন প্রায় অর্ধশত জেলেরা আমাদের উপর হামলা চালায়।

ঝালকাঠি জেলা মৎস্য কর্মকর্তা রিপন কান্তি ঘোষ জানান, সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে অসাধু জেলে মা ইলিশ শিকারের জন্য নদীতে কারেন্ট জাল ফেলে। ইলিশ ধরার খবর পেয়ে প্রতিদিনের মত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মঙ্গলবার সকাল থেকে ট্রলার নিয়ে অভিযান চালানো হয়। বিকেলে বিষখালী নদীর উত্তর পালট গেলে জেলেরা দূর থেকেই নৌকা ও জাল তুলে মাছ নিয়ে পালিয়ে যাচ্ছিল। অভিযানের টিম তাদের ধরতে গেলে জেলেরা অভিযানের সদস্যদের ওপর হামলা চালায়।

প্রায় ২০-২৩ জন জেলে দেশীয় অস্ত্র, বৈঠা, রামদা, লাঠি, ইট-পাটকেল হাতে নিয়ে উল্টো অভিযানের ট্রলার ধাওয়া করে। এসময় জেলেদের হামলায় উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোজাম্মেল হোসেন ও দুই আনসার সদস্য ৬জন আহত হয়।

তাদের এলোপাথারী হামলায় মৎস্য অফিসের ফিল্ড অফিসার কমলেশ বিশ্বাস, সমাজসেবা অফিসের গালুয়া ইউনিয়ন সমাজকর্মী জাকির হোসেন, আনসার সদস্য কবির সিকদার, স্বপন সিকদার, ট্রলার চালক নজরুল, সহকারি শামিম এবং আমি নিজে আহত হই। আমরা সকলে রাতে রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছি।

রাজাপুর থানার ওসি পুলক চন্দ্র রায় জানান, এ ঘটনায় ৯ জনের নাম উল্লখ্যপূর্বক আরও ৩০/৩৫ জনকে আসামী করে মোট ৪৪ জনের বিরুদ্ধে মামলা (নং-১, তারিখ-১/১১/২৩) করা হয়েছে। আসামীদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত রয়েছে। তবে কাউকে গ্রেফতার করা সম্ভব হয়নি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন