হোম রাজনীতি জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলতে চান না কাদের

জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলতে চান না কাদের

কর্তৃক Editor
০ মন্তব্য 47 ভিউজ

রাজনীতি ডেস্ক:

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদ ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা ভিসা নীতির আওতায় নয় বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২১ মে) সমসাময়িক ইস্যুতে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বক্তব্য দেয়ার সময় তিনি এমন মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, সাবেক সেনা প্রধান আজিজ আহমেদের বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হয়েছে এটা কোনো ভিসা নীতির মধ্যে পরে না। এটা নিয়ে আমরা বেশি কথা বলতে চাই না। পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কথা বলেছেন।

এরআগে, সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিষয়ে আগেই বাংলাদেশকে জানিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে তিনিও দাবি করেন এই নিষেধাজ্ঞা কোনো ভিসা নীতির আওতায় নয়।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালে ডিসেম্বরে র‍্যাবের এবং তার ৭ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র; যা দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে তৈরি করে টানাপোড়েন।

২০২৩ সালের সেপ্টেম্বরে দেশটি ঘোষণা করে ভিসা নীতি। সেখানে বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়ায় অযাচিত হস্তক্ষেপ বা প্রভাব বিস্তারের করলে ভিসা নীতি প্রয়োগের ঘোষণা দেয়া হয়।

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞার পর সোমবার (২০ মে) রাতে দুর্নীতিতে সম্পৃক্ততার থাকার অভিযোগ তুলে সাবেক সেনা প্রধান আজিজ আহমেদ এবং তার পরিবারের যুক্তরাষ্ট্রের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেয়া হলো।

তবে এসব নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ঢাকা সম্পর্ক এগিয়ে নিতে চায় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন