হোম রাজনীতি জি এম কাদেরের সঙ্গে পিটার হাসের ঘণ্টাব্যাপী বৈঠক

রাজনীতি ডেস্ক:

সংসদ নির্বাচনে নিয়ে কূটনৈতিক দৌড়ঝাঁপের মধ্যে সোমবার (১৩ নভেম্বর) জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস।

বনানীর চেয়ারম্যান কার্যালয়ে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে দলের মহাসচিব মুজিবুল হক চুন্নু এ বিষয়ে ব্রিফ করেন।

তিনি বলেন, ‘বৈঠকে জাতীয় পার্টির পক্ষ থেকে দলগতভাবে কোনো বক্তব্য যুক্তরাষ্ট্রকে দেয়া হয়নি। কিন্তু ব্রাহ্মণবাড়িয়া, লক্ষ্মীপুরের উপনির্বাচনে কি সিল মারার দরকার ছিল? আমাদের সাম্প্রতিক অভিজ্ঞতা তাই সুখকর নয়। সে কারণে মনে করি, এখন পর্যন্ত নির্বাচনের পরিবেশ তৈরি হয়নি।’

পিটার হাসের সঙ্গের বৈঠকের বিষয়ে চুন্নু আরও বলেন, ‌‘শুভাকাঙ্ক্ষী হিসেবে তারা সুষ্ঠু নির্বাচন চাইতে পারে। তবে নির্বাচন কেমন হবে, সেটা আমাদের নিজস্ব বিষয়।’

এদিকে বৈঠকের পর ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বিবৃতি দেয়া হয়েছে। এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহাকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র পাঠানো চিঠি জাতীয় পার্টির মহাসচিবের হাতে পৌঁছে দিতে এসেছিলেন পিটার হাস।

চিঠিতে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় এমন বক্তব্য রয়েছে।

এদিকে পিটার হাস সুষ্ঠু নির্বাচন আয়োজনের লক্ষ্যে দেশের বৃহৎ তিন রাজনৈতিক দলের প্রতিনিধিদের সঙ্গে কথা চালিয়ে যাচ্ছেন। সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য শর্তহীন সংলাপের ওপর যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন