হোম রাজনীতি জাহাঙ্গীর-জুয়েলসহ বিএনপির ২০ নেতাকর্মীর সাজা

রাজনীতি ডেস্ক:

আরও পৃথক দুই মামলায় উত্তর যুবদলের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাহাঙ্গীর ও ছাত্রদলের সাবেক সভাপতি আবদুল কাদের ভূইয়া জুয়েলসহ ২০ জনের সাজা দিয়েছেন আদালত। এ নিয়ে গত ৯ অক্টোবর থেকে এ পর্যন্ত ২৬ মামলায় বিএনপির ৩৪৭ নেতাকর্মীর সাজা হয়েছে।

এর মধ্যে রাজধানীর উত্তরা পূর্ব থানার বিস্ফোরক মামলায় জাহাঙ্গীরসহ ১১ নেতাকর্মীকে সাত বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। পাশাপাশি তাদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও ৬ মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার ঢাকার মহানগর বিশেষ ট্রাইবুনাল-১০ এর বিচারক মো. মামুনুর রহমান সিদ্দিকী এ রায় ঘোষণা করেন।

দণ্ডিত অপর আসামিরা হলেন—উওরা পূর্ব থানা বিএনপির সাংগঠনিক সম্পাদক এস আই টুটুল, মনির হোসেন, নাজিম, আশরাফুল, মাসুদ, শাহাদত হোসেন, শাহীন, ইঞ্জিনিয়ার ফখরুল, সালাম ও নাইম। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর ৩৮ আসামিকে খালাস দেওয়া হয়েছে। আসামিদের মধ্যে জাহাঙ্গীর কারাগারে আছেন। তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। এ ছাড়া বাকি আসামিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

এর আগে ২০১৩ সালের ২৬ নভেম্বর বিএনপি-জামায়াতের ৩০০/৪০০ নেতাকর্মী রাজধানীর আজমপুর রেল গেট কাঁচাবাজার এলাকায় পুলিশের উদ্দেশ্য ইট পাটকেল ও ককটেল নিক্ষেপ করে। এসময় তারা মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। এ ঘটনায় উত্তরা পশ্চিম থানায় উপপরিদর্শক এস্কেন্দার আলী শেখ বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ২০ এপ্রিল চার্জশিট দাখিল করে পুলিশ।

রাজধানীর পল্টন থানা এলাকায় একটি প্রাইভেট কার ও একটি বাসে আগুন দেওয়ার আরেক মামলায় ছাত্রদলের সভাপতি সভাপতি আবদুল কাদের ভূঁইয়া জুয়েলসহ নয়জনকে তিন বছর তিন মাস করে সাজা দিয়েছেন আদালত। বুধবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুল ইসলাম এ রায় দেন। রায়ে প্রত্যেক আসামিকে দণ্ডবিধির ১৪৩ ধারার তিন মাস ও দণ্ডবিধির ৪৩৫ ধারায় তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আসামিরা পলাতক থাকায় তাঁদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

অন্য আসামিরা হলেন-পল্টন থানা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, পল্টন থানা স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি শাহাদাত হোসেন, পল্টন থানা যুবদলের তৎকালীন নেতা লিওন হোসেন, উত্তম কুমার, ভাসানী জাহাঙ্গীর, মিজানুর রহমান, আরিফুল হক ও রুবেল।

২০১৩ সালের ৩ নভেম্বর নয়াপল্টন এলাকায় বিএনপি ও অঙ্গসংগঠনের ১০-১৫ জন নেতাকর্মী মিছিল করছিলেন। মিছিলকারীরা দাঁড়িয়ে থাকা একটি প্রাইভেট কারে আগুন দেন। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়েন। এতে পুলিশের দুজন কনস্টেবল আহত হন। পরে রাজউক ভবনের সামনে থাকা একটি বাসে আগুন দেন। এ ঘটনায় পল্টন থানার তৎকালীন উপপরিদর্শক মনিবুর রহমান বাদী হয়ে নয়জনের বিরুদ্ধে মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ১৮ নভেম্বর কাদের ভূঁইয়াসহ ৯ আসামির বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন