হোম জাতীয় জনগণের দেয়া করই অর্থনীতির মূল চালিকাশক্তি: ড. ইউনূস

জনগণের দেয়া করই অর্থনীতির মূল চালিকাশক্তি: ড. ইউনূস

কর্তৃক Editor
০ মন্তব্য 8 ভিউজ

জাতীয় ডেস্ক:

দেশের জনগণকে উদ্দেশ্য করে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আপনাদের দেয়া করই দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। এখন থেকে সহজেই অনলাইনে আয়কর জমা দেয়া যাবে। ধীরে ধীরে সব ধরনের কর অনলাইনে নেয়ার প্রস্তুতি গ্রহণ করছে সরকার।

সোমবার (২৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক ভিডিওবার্তায় এসব কথা বলেন প্রধান উপদেষ্টা। ড. মুহাম্মদ ইউনূস বলেন, প্রিয় দেশবাসী, আয়কর নিয়ে দুটো কথা বলবো। আপনাদের দেয়া করই দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। অথচ সরকারের কাছে করের টাকা জমা দিতেই পোহাতে হয় ঝামেলা। এখন থেকে ব্যাংকে লাইন দিয়ে আয়কর জমা দেয়া বা আয়কর অফিসে গিয়ে রিটার্ন জমা দেয়ার ঝামেলা করতে হবে না। আপনি ঘরে বসেই আয়কর জমা দিয়ে রিটার্ন দাখিল করবেন। এ ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রধান উপদেষ্টা বলেন, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর শহরের সব কর্মকর্তা-কর্মচারী ও সব তপশিলি ব্যাংক, মোবাইল ফোন অপারেটর এবং বেশ কিছু বহুজাতিক কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের জন্য এভাবে আয়কর রিটার্ন দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। আবার বলছি, বাধ্যতামূলক করা হয়েছে। দেশের বাকি সবাইকে অনলাইনে আয়কর ও ই-রিটার্ন জমা দেয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে।

ড. ইউনূস বলেন, কোন প্রতিষ্ঠান কতো বেশি করদাতার আয়কর রিটার্ন অনলাইনে দিচ্ছে তার ভিত্তিতে রাষ্ট্রীয় পুরস্কার অর্জনের জন্য জেলায় জেলায়, শহরে শহরে প্রতিযোগিতা হোক। আপনার আত্মীয়-স্বজন, প্রতিবেশী, বন্ধু-বান্ধবকে শিখিয়ে দিন; কীভাবে ঘরে বসে ই-রিটার্ন, আয়কর জমা দিতে হয়।

করদাতাদের সাহায্য করার জন্য তরুণ-তরুণীদের প্রতি আহ্বান জানিয়ে ড. ইউনূস বলেন, ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার প্রস্তুতি এখান থেকেই শুরু হতে পারে। ক্রমে ক্রমে সব ধরনের কর অনলাইনে সংগ্রহ করার জন্য প্রস্তুতি আমরা নিচ্ছি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন