হোম জাতীয় চূড়ান্ত বিপৎসীমা: দুই ফুট করে খোলা হলো কাপ্তাই বাঁধের গেট

চূড়ান্ত বিপৎসীমা: দুই ফুট করে খোলা হলো কাপ্তাই বাঁধের গেট

কর্তৃক Editor
০ মন্তব্য 11 ভিউজ

জাতীয় ডেস্ক:

বেড়েই চলেছে কাপ্তাই হ্রদের পানি। চূড়ান্ত বিপৎসীমায় পৌঁছেছে হ্রদের পানির স্তর। এ কারণে বাঁধের ১৬টি জলকপাট দুই ফুট করে খুলে দেয়া হয়েছে। এখন প্রতি সেকেন্ডে ৩৯ হাজার কিউসেক পানি কর্ণফুলীতে নির্গত হচ্ছে।

শনিবার (৩১ আগস্ট) সকাল থেকে দুই ফুট করে জলকপাট খুলে দেয়া হয়। বর্তমানে কাপ্তাই হ্রদের পানির স্তর আছে ১০৮ দশমিক ৮২ এমএসএল (মিনস সি লেভেল)। হ্রদের সর্বোচ্চ পানি ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল।

উজান থেকে অব্যাহত পাহাড়ি ঢল এবং রাঙামাটিতে বৃষ্টিপাতের কারণে বৃদ্ধি পেয়েছে কাপ্তাই হ্রদের পানি। এর আগে শুক্রবার (৩০ আগস্ট) জলকপাট এক ফুট খোলা থাকলেও রাতেই পানি বেড়ে যায়।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আবদুজ্জাহের বলেন, পানি বৃদ্ধি পাওয়ায় দুই ফুট করে গেট খুলে দেয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে পানি নিষ্কাশন হচ্ছে ৩৯ হাজার কিউসেক। পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের পাঁচটি ইউনিট চালু রেখে ২২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এতে ছাড়া হচ্ছে প্রতি সেকেন্ডে ৩২ হাজার কিউসেক পানি।

এদিকে হ্রদের পানির স্তর আবারও বেড়ে যাওয়ায় দুর্ভোগে আছেন হ্রদের নিম্নাঞ্চলের মানুষ। প্রায় ১৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন বলে জানিয়েছে জেলা প্রশাসন সূত্র। পানিবন্দি মানুষের জন্য ৪৭ টন খাদ্যশস্য বরাদ্দ দেয়া হয়েছে বলেও জানানো হয়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন