হোম অন্যান্যসারাদেশ চিকেন লেগ রোস্ট তৈরির সহজ উপায়

ঈদে রান্নায় বেশি সময় ব্যয় করলে নিজের জন্য সময় বের করাটা খুবই কষ্টকর হয়ে পড়ে। তাই কম সময়ে মাংস মেরিনেটের ঝামেলা বাদেই অল্প কিছু উপকরণ দিয়ে মজাদার স্বাদে তৈরি করে নিতে পারেন আজকের বিশেষ ঈদের স্পেশাল রেসিপি।

পবিত্র ঈদুল ফিতর আজ (শনিবার)। তাই বিশেষ এই দিনটিতে রাতে অতিথি আপ্যায়নে সবার জন্য বাড়িতে কী তৈরি করবেন, তা ঠিক করতে না পারলে ঈদ স্পেশাল চিকেন লেগ রোস্ট বানিয়ে ফেলতে পারেন।

প্রয়োজনীয় উপকরণ: দেশি মুরগির লেগপিস ৪টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, ছোট সবুজ এলাচ ২টি, দারুচিনির ছোট টুকরো ২টি, তেজপাতা ৩টি, টকদই ১ টেবিল চামচ, মরিচের গুঁড়ো ১ চা-চামচ, কাজুবাদাম বাটা ১ চা-চামচ, পেস্তা বাদাম বাটা ১ চা-চামচ, কাঠবাদাম বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ ২টি, ঘি ১ টেবিল চামচ এবং সয়াবিন তেল ৩ টেবিল চামচ।

যেভাবে তৈরি করবেন: মুরগির লেগপিসগুলো প্রথমে ভালো করে ধুয়ে নিন। এবার একটি সসপ্যানে ঘি দিয়ে তাতে এলাচ, দারুচিনি ও তেজপাতা দিন। ফ্লেভার না আসা পর্যন্ত অপেক্ষা করুন। ১/২ কাপ পেঁয়াজ বেরেস্তার জন্য হালকা লাল করে ভেজে নিন। এবার এ পর্যায়ে মাংসগুলো সামান্য বাদামি রঙের করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে আলাদা একটি প্লেটে তুলে একপাশে রেখে দিন।

এবারে সেই সসপ্যানেই সয়াবিন তেল দিয়ে দিন। বাকি ১/২ কাপ পেঁয়াজ কুচি দিয়ে হালকা ভাজুন। ভাজা হয়ে গেলে এতে দিন আদা, রসুন আর পেঁয়াজ বাটা। যতক্ষণ তেল ওপরে উঠে না আসে, ততক্ষণ রান্না করুন। এবার এতে কাজু, পেস্তা আর কাঠবাদাম বাটা দিন। ভালো করে নাড়তে থাকুন। যেন মসলা সসপ্যানে লেগে না যায়।

লাল মরিচের গুঁড়ো দিয়ে রান্না করুন আরও এক মিনিটের মতো। এবার এতে দিয়ে দিন টকদই। মসলা কষানো হয়ে গেলে মাংসগুলো তাতে ছেড়ে দিন। সামান্য পরিমাণে গরম পানি ও কাঁচা মরিচ দিয়ে মাংসগুলো মসলার সঙ্গে ভালো করে মিশিয়ে দিন।

সবশেষে ঢাকনা দিয়ে অপেক্ষা করুন মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সিদ্ধ হয়ে গেলে এবং মসলার ওপর তেল উঠে এলে চুলা থেকে রোস্ট নামিয়ে ফেলুন। খাওয়ার আগে ও পরে বেরেস্তা ছিটিয়ে গরম গরম পরিবেশন করুন মুরগির রোস্ট।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন