হোম জাতীয় চট্টগ্রামে এক বছরে ৪৮৪ আত্মহত্যা

জাতীয় ডেস্ক :

চট্টগ্রাম নগরের রাহাত্তারপুল এলাকায় মোবাইল ফোন ব্যবহার নিয়ে মায়ের সঙ্গে ঝগড়া করে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে নূরনাহার নামে ১৭ বছরের এক কিশোরী। গত ১৮ মে’র ঘটনা এটি।

একই বছরের ৩০ জুন বিকেল সাড়ে ৪টার দিকে বন্দর থানার মাইলের মাথা এলাকায় বোনের সঙ্গে কথা-কাটাকাটির জেরে হারপিক খেয়ে আত্মহত্যা করে কুলসুমা আক্তার (১৭) নামে আরেক কিশোরী।

গত ২ জুলাই চট্টগ্রাম সিটি করপোরেশনের ১২ নম্বর সরাইপাড়া ওয়ার্ড কাউন্সিলর নুরুল আমিনের বাসা থেকে তার পুত্রবধূ রেহনুমা ফেরদৌসের লাশ উদ্ধার করে পুলিশ। কাউন্সিলর নুরুল আমিনের পরিবার এটিকে ‘আত্মহত্যা’ বলে দাবি করলেও রেহনুমার পরিবারের দাবি ছিল এটি হত্যাকাণ্ড। পরে এ ঘটনায় আত্মহত্যার প্ররোচনা মামলায় শাশুড়ি এবং স্বামীকে গ্রেপ্তার করে পুলিশ।

সদ্যবিদায়ী বছর ২০২২ সালে চট্টগ্রামে এমন অনেক আত্মহত্যার ঘটনা ঘটেছে। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের তথ্যমতে আত্মহত্যার সংখ্যা ৪৮৪টি।

সিএমপির তথ্যমতে, জানুয়ারি মাসে ৩২, ফেব্রুয়ারিতে ৩৬, মার্চে ৫৬, এপ্রিলে ৪৬, মে মাসে ৫৪, জুন ৪৪, জুলাইয়ে ৪৩, আগস্টে ২৯, সেপ্টেম্বরে ৩৮, অক্টোবরে ৫৫, নভেম্বরে ৫১ জন আত্মহত্যা করেছেন। কেউ পারিবারিক বিরোধ, কেউ পড়ালেখার চাপ, কেউ মোবাইল কেনা, কেউ-বা স্বামী-স্ত্রীর ঝগড়ার ফলেও আত্মহত্যা করেছেন। এর বাইরে আত্মহত্যার বেশ কিছু কারণ রয়েছে বলেও জানায় সিএমপি।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন