হোম জাতীয় গুজব রটনাকারিদের জবাবদিহিতায় আনতে কাঠামো তৈরির কথা ভাবছে সরকার : আরাফাত

গুজব রটনাকারিদের জবাবদিহিতায় আনতে কাঠামো তৈরির কথা ভাবছে সরকার : আরাফাত

কর্তৃক Editor
০ মন্তব্য 75 ভিউজ

জাতীয় ডেস্ক:

তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, ভুল তথ্য ও গুজব রটনাকারিদের জবাবদিহিতার আওতায় আনতে একটি কাঠামো তৈরির কথা বিবেচনা করছে সরকার।

শনিবার (২০ জানুয়ারি) তিনি তার ভেরিফাইড এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে এ কথা লিখেছেন।

তিনি আরও লিখেছেন, যারা বিভ্রান্তি ও গুজব ছড়ায়, তাদের কীভাবে জবাবদিহিতার আওতায় আনা যায়, তার জন্য একটি কাঠামো তৈরির বিষয়টি বিবেচনা করা হচ্ছে।

তিনি লিখেছেন, অপপ্রচার ঠেকাতে মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা যাতে বাধাগ্রস্ত না হয়, সে ব্যাপারে সরকার খুবই সতর্ক।

এদিকে দুপুরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি পোস্ট তিনি লিখেছেন, প্রতিদিন গড়ে ৪ ঘণ্টার বেশি ঘুমাতে পারছেন না তিনি।

কাজের বিষয়ে দেশে-বিদেশে অনেকের সঙ্গে যোগাযোগ করছেন জানিয়ে তিনি লিখেছেন, ‘শুক্রবার (১৯ জানুয়ারি) ছিল ছুটির দিন। কিন্তু ছুটি পাইনি। সারাদিন কাজ করেছি। দেশে- বিদেশে অনেকের সঙ্গে যোগাযোগ করেছি। কাজের বিষয় নিয়ে আলাপ করেছি।’

‘আমার অনেকগুলো স্বাধীন দল আছে, তাদেরকেও বিভিন্ন অ্যাসাইনমেন্ট দিয়েছি। এগুলো সমন্বয় করাও সময়সাপেক্ষ। আরও অনেক কাজ করতে হবে। আর ফোন তো কথাই নেই। প্রতি মিনিটে অচেনা নম্বর থেকে গড়ে ৫টি করে কল আসছে’, উল্লেখ করেন মোহাম্মদ এ আরাফাত।

কিছু কিছু ক্ষেত্রে পেশাদার ও স্বচ্ছ কাঠামো তৈরি করতে হবে উল্লেখ করে সেগুলো নিয়েও ভেবেছেন বলেও জানান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী।

তিনি আরও লিখেন, ‘গত ১৭ জুন থেকে গড়ে ৪ ঘণ্টার বেশি ঘুমাতে পারিনি। একটি নির্বাচন শেষ করতে না করতে আরেকটি নির্বাচন এসে যায়। ভেবেছিলাম সব শেষ হলে কদিন একটু ঘুমাবো। কিন্তু আর সুযোগ পেলাম না।’

মোহাম্মদ এ আরাফত দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের একজন থিংক ট্যাংক হিসেবে কাজ করছেন। ৭ জানুয়ারির নির্বাচনে তিনি ঢাকা-১৭ আসন থেকে ৪৮ হাজার ৫৯ ভোট পেয়ে নির্বাচিত হন। পরে তাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য হন। তিনি জুলাই ২০২৩ সালে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে হিরো আলমকে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন