হোম আন্তর্জাতিক গাদ্দাফিকে হত্যা ছিল ‘গুরুতর ভুল’, স্বীকার করল ইতালি

আন্তর্জাতিক ডেস্ক:

লিবিয়ার সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত এবং তাকে হত্যা করতে দেয়া পশ্চিমা বিশ্বের জন্য গুরুতর ভুল ছিল বলে মন্তব্য করেছেন ইতালির পররাষ্ট্রমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রী আন্তোনিও তাজানি। বুধবার (১৬ আগস্ট) ইতালির তাসকানিতে এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন ইতালির শীর্ষ কূটনীতিক।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার সংবাদ মাধ্যম আরটি।

ইতালির পররাষ্ট্রমন্ত্রী বলেন, ২০১১ লিবিয়ার সাবেক শাসক মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত এবং হত্যা করা ছিল পশ্চিমা বিশ্বের গুরুতর ভুল। তিনি গণতন্ত্রে চ্যাম্পিয়ন না হতে পারেন। কিন্তু তিনি শেষ হয়ে যাওয়ার পর লিবিয়া ও আফ্রিকার দেশগুলোতে রাজনৈতিক অস্থিতিশীলতা দেখা দেয়।

বুধবার তাসকানিতে একটি অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তাজানি বলেন, গাদ্দাফিকে হত্যার পর থেকেই লিবিয়াতে বিশৃঙ্খলা শুরু হয়। তার মৃত্যুর পর যারা দেশটিতে ক্ষমতায় এসেছে তাদের চেয়ে তিনি অনেক ভালো ছিলেন।

তিনি বলেন, তার (গাদ্দাফির) শাসনামলে ইউরোপমুখী অভিবাসন প্রবাহ অনেক কম ছিল। পরিস্থিতিও এখনকার তুলনায় অনেক স্থিতিশীল ছিল।

লিবিয়ায় ২০১১ সালের গৃহযুদ্ধের সময় নো-ফ্লাই জোন আরোপ করার অজুহাতে বোমা হামলা চালায় পশ্চিমা সামরিক জোট ন্যাটো। তাদের পদক্ষেপের কারণেই বিদ্রোহীরা সহজে গাদ্দাফির বাহিনীকে কাবু করে ফেলে এবং বিদ্রোহীদের হাতে গাদ্দাফি নিহত হন।

তবে গাদ্দাফি-পরবর্তী লিবিয়া পরে নানা জটিলতার মধ্য দিয়ে গেছে। এ সময় লিবিয়া বহুপক্ষে বিভক্ত হয়ে পড়ে। সব পক্ষই নিজেকে শাসন করার বৈধতা দাবি করে। এ উপদলগুলো বছরের পর বছর লড়াই চালিয়ে যেতে থাকে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন