হোম ফিচার খালেদা ছাত্রদলকে দিয়েছিল অস্ত্র, আমি ছাত্রলীগকে দিয়েছি খাতা-কলম: প্রধানমন্ত্রী

রাজনীতি ডেস্ক:

খালেদা জিয়া ছাত্রদলের হাতে অস্ত্র তুলে দিয়ে বলেছিল আওয়ামী লীগকে প্রতিহত করতে তারাই যথেষ্ঠ। কিন্তু আমি ছাত্রলীগকে দিয়েছিলাম খাতা-কলম। বলেছিলাম পড়াশোনা করতে হবে, লেখাপড়া শিখে মানুষের মত মানুষ না হলে কোন আদর্শ বাস্তবায়ন করা যায় না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগ স্মরণকালের সবচেয়ে বড় ছাত্র মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অশিক্ষিত, মূর্খদের হাতে দেশ পড়লে সে দেশের কোনো অগ্রযাত্রা হতে পারে না উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা যদি ৭৫ সালের কথা চিন্তা করি, তাহলে দেখব জাতির পিতাকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছে তারা দেশকে কিছুই দিতে পারেনি। তারা যে জাতি যুদ্ধ করে বিজয় অর্জন করেছে, বিজয়ী সেই জাতির বিজয়ের ইতিহাস মুছে ফেলেছিল। ইতিহাস থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম মুছে ফেলেছিল।

তিনি বলেন, এদেশে ৭ই মার্চের ভাষণ নিষিদ্ধ ছিল। যে জয় বাংলা স্লোগান দিয়ে এদেশের লাখ মানুষ বুকের রক্ত দিয়ে স্বাধীনতা এনেছে, সেই স্লোগান নিষিদ্ধ করা হয়েছিল। ক্ষমতায় আসার পর বাংলাদেশ রেডিওর নামসহ বিভিন্ন নাম পরিবর্তন করে যাদেরকে আমরা পরাজিত করেছি সেই পরাজিত শক্তি পদাঙ্ক অনুসরণ করবার প্রচেষ্টা চালিয়েছিল খুনি মোশতাক-জিয়া।

জিয়াউর রহমান আমাদের স্বাধীনতার চেতনাকে ধ্বংস করার জন্যই ক্ষমতায় এসেছিলেন বলেও এসময় মন্তব্য করেন সরকার প্রধান।

শেখ হাসিনা বলেন, বর্তমানে সবাই নিজেদের স্বজন হারানোসহ যেকোনো অন্যায়ের বিচার চায়। অনেক আন্তর্জাতিক সংস্থা মানবাধিকারের কথা বলে। আমার প্রশ্ন, সেই ১৫ই আগস্ট যখন মা-বাবা ভাইসহ সব হারালাম আমাদের তো বিচার চাওয়ারও অধিকার ছিল না। আমরা তো বিচার চাইতেও পারিনি। ১৯৮১ সালে আওয়ামীলীগ যখন আমাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করে আমি ফিরে এসেছিলাম অনেক বাধা বিঘ্ন অতিক্রম করে, এক রকম জোর করে ফিরে এসেছিলাম।

তিনি বলেন, আমি জানি যে, তখন ওই খুনিদেরকে ইনডেমনিটি অর্ডিন্যান্সের মাধ্যমে বিচারের হাত থেকে রেহাই দিয়ে পুরস্কৃত করে ক্ষমতায় বসিয়েছিল জিয়া। একাত্তরের যুদ্ধাপরাধীদের বিচার হয়েছিল, অনেকের কারাগারে ছিল, তাদেরকে মুক্ত করে তখন ক্ষমতায় বসানো হয়।

এমনকি ছাত্রলীগের কর্মীকে যে আসামি হত্যা করেছিল, তাকেও মুক্ত করে জিয়াউর রহমান ক্ষমতায় বসায় বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন