হোম অর্থ ও বাণিজ্য খাদ্য নিরাপত্তায় বিরাট ভূমিকা রাখবে ব্রি৯৮ আউশ ধান: কৃষিমন্ত্রী

বাণিজ্য ডেস্ক:

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সম্ভাবনাময় ব্রি৯৮ আউশ ধানের জাতটি সারা দেশে ছড়িয়ে দিতে হবে। খাদ্য নিরাপত্তায় এ ধান বিরাট ভূমিকা রাখবে।

শনিবার (১৯ আগস্ট) দুপুরে টাঙ্গাইলের ধনবাড়ীর মুশুদ্দি গ্রামে ব্রি৯৮ জাতের আউশ ধানের খেত পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দেশে দিন দিন কৃষি জমি কমে যাচ্ছে, বিপরীতে জনসংখ্যা বাড়ছে। পৃথিবীর সবচেয়ে জনবহুল এ দেশের ১৭ কোটি মানুষের খাদ্যের যোগান ঠিক রাখতে হলে, একই জমি থেকে বছরে বার বার ফসল ফলাতে হবে। সাধারণত ১৪০ থেকে ১৬০ দিনের মধ্যে ধান হয়, সেই ধান যদি ৯০ থেকে ১০০ দিনের মধ্যে হয়, তাহলে সেটি বিরাট সম্ভাবনাময়।

ব্রি৯৮ আউশ ধান এই সম্ভাবনা নিয়ে এসেছে উল্লেখ করে আব্দুর রাজ্জাক বলেন, ৯০ থেকে ১০০ দিনে ফলন দিচ্ছে ব্রি৯৮ আউশ ধান। প্রতি বিঘাতে ফলন হচ্ছে ২৫ থেকে ৩০ মণ। এ জাতটি সারা দেশে ছড়িয়ে দিতে পারলে খাদ্য নিরাপত্তায় বিরাট ভূমিকা রাখবে।

উন্নত জাতের অভাব এবং খরা, বন্যা ও অতিবৃষ্টির ঝুঁকির কারণে দেশে এখন আউশ ধান অনেক কমে গেছে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, দেশে বোরো ও আমনের চাষ বেড়েছে। ইতোমধ্যে দেশের বিজ্ঞানীরা স্বল্পজীবনকালীন উন্নত জাতের আউশ ধান উদ্ভাবন করেছেন।

সম্ভাবনাময় ব্রি৯৮ সম্পর্কে তিনি আরও বলেন, এ জাতটি মাঠ পর্যায়ে জনপ্রিয় করতে পারলে দেশে আউশ আবার বড় ফসলে পরিণত হবে। একইসঙ্গে এটি লাভজনক ফসল হিসেবে কৃষকের হাসিকে আরও চওড়া করবে।

এসময় একই জমিতে বছরে ৪টি ফসল ঘরে তোলার পরিকল্পনার কথা জানান স্থানীয় কৃষক ইকবাল। তিনি বলেন, ‘ব্রি৯৮ জাতের এই আউশ ধান ৯৮ থেকে ১০০ দিনের মধ্যে ঘরে তোলা যায়।’

সম্পর্কিত পোস্ট

মতামত দিন