হোম আন্তর্জাতিক কেপ ভার্দে উপকূলে ৬৩ অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক:

পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে সাগর উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবিতে অন্তত ৬৩ জনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এরইমধ্যে সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ৫৬ জন। রয়টার্সের খবর।

তাদের বহনকারী নৌকাটি আটলান্টিক মহাসাগরে উল্টে যায়। এখনো এটি স্পষ্ট নয় যে, কখন দুর্ঘটনাটি ঘটেছিল।

জানা যায় গেল ১০ জুলাই ১০১ জন অভিবাসনপ্রত্যাশীকে নিয়ে নৌকাটি সেনেগাল থেকে যাত্রা শুরু করে। এখন অব্দি চার শিশুসহ ৩৮ জনকে মঙ্গলবার জীবিত উদ্ধার করা হয়েছে। এক বিবৃতিতে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

পুলিশ বলছে, পিরোগ নামে পরিচিত লম্বা কাঠের তৈরি এ নৌকা কেপ ভার্দিয়ান দ্বীপ স্যাল থেকে প্রায় ২৭৭ কিলোমিটার দূরে আটলান্টিক মহাসাগরে সোমবার শনাক্ত করা হয়। সেনেগালের উপকূলের প্রায় একা মাস আগে এক’শ এক জনকে নিয়ে নৌকাটি মহাসাগারে রাওনা দেয়। সেনেগাল ছাড়াও নৌকাটিতে সিয়েরা লিওন এবং গিনি-বিসাউয়ের নাগরিকরা রয়েছেন বলে জানা গেছে। উদ্ধার হওয়া সেনাগালের নাগরিকদের নিজ দেশে ফেরত পাঠাতে উদ্যোগ নিয়েছে কেপ ভার্দে সরকার।

আইওএমের তথ্যানুযায়ী, ২০২২ সালে ক্যানারি দ্বীপে পৌঁছানোর চেষ্টায় ৫৫৯ জনের প্রাণ যায়। চলতি বছরের প্রথম ছয় মাসে ১২৬ জনের মৃত্যু হয়েছে বা তারা নিখোঁজ হয়েছেন। ১৫টি নৌকাডুবির ঘটনা রেকর্ড করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন