হোম আন্তর্জাতিক কানাডা যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য দুঃসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক:

কানাডা যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য শর্ত আরও কঠিন করলো দেশটির সরকার। কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার জানিয়েছেন, লেখাপড়ার জন্য কানাডায় আসতে হলে বিদেশি শিক্ষার্থীদের ব্যাংকে আগের চেয়ে দ্বিগুণ অর্থ দেখাতে হবে। এর ফলে বিদেশি শিক্ষার্থীদের কানাডায় যাওয়া আরও কঠিন হবে বলে মনে করা হচ্ছে।

আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে যেসব শিক্ষার্থী ভিসার জন্য আবেদন করবেন তাদের ব্যাংক অ্যাকাউন্টে ২০ হাজার ৬৩৫ ডলার দেখাতে হবে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক বিবৃতিতে কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বিষয়টি জানান।

দ্য হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, আগে কানাডা গমনে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনযাত্রার খরচ হিসেবে ব্যাংকে ১০ হাজার ডলার আছে এমন প্রমাণ দেখাতে হতো। ২০০০ সাল থেকেই অর্থের পরিমাণ এটিই রয়েছে।

কিন্তু এখন জীবনযাত্রার খরচ বেড়ে যাওয়ায় এই অর্থের পরিমাণ ১০ হাজার ডলার থেকে ২০ হাজার ৬৩৫ ডলার করা হয়েছে। আর জীবনব্যয় খরচের সঙ্গে সঙ্গে ভ্রমণ ও টিউশন ফিসও প্রতিবছর সমন্বয় করা হবে।

অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বলেন, কানাডায় পড়তে আসার ক্ষেত্রে যেসব শর্ত রয়েছে সেগুলোর সঙ্গে জীবনযাত্রার ব্যয়ের বিষয়টি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সমন্বয় করা হয়নি। এর ফলে কানাডায় আসা শিক্ষার্থীরা দেখতে পান, এখানে থাকার মতো পর্যাপ্ত অর্থ তাদের কাছে নেই।

কানাডার অভিবাসনমন্ত্রী জানিয়েছেন, শিক্ষার নামে অনেক প্রতিষ্ঠান প্রতারণা করে আসছে। এসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের পড়ার সুযোগ দেয়। কিন্তু পরবর্তীতে সেসব শিক্ষার্থী উন্নতমানের শিক্ষা পান না বা গ্রহণ করেন না, তারা কানাডায় স্থায়ী হওয়ার চেষ্টা করেন। আবার কেউ কেউ স্টুডেন্ট ভিসায় এসে কাজ করেন।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, যেসব প্রদেশে এসব প্রতিষ্ঠান রয়েছে সে প্রদেশের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এছাড়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার যে অস্থায়ী অনুমতি রয়েছে সেটির মেয়াদ ২০২৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার ঘোষণা দিয়েছেন তিনি।

কানাডায় বর্তমানে ৮ লাখ ৭ হাজার ৭৫০ জন বিদেশি শিক্ষার্থী রয়েছেন। যার মধ্যে অনেকেই উচ্চশিক্ষা অর্জনের জন্য এসেছেন। এসব শিক্ষার্থীদের মধ্যে ৫ লাখ ৫১ হাজার ৪০৫ জন গত বছর কানাডায় পড়ার অনুমতি পেয়েছিলেন।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন