হোম আন্তর্জাতিক ওমান উপসাগর থেকে তেলের ট্যাঙ্কার জব্দ ইরানের

আন্তর্জাতিক ডেস্ক :

ওমান উপসাগরে একটি তেলের ট্যাঙ্কার জব্দ করেছে ইরান। দেশটির সেনাবাহিনী বলেছে, একটি ইরানি নৌকায় আঘাত করার পর মার্শাল দ্বীপপুঞ্জ পতাকাবাহী তেলের ট্যাঙ্কারটি জব্দ করা হয়। খবর আল জাজিরার।

ইরানের সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বুধবার (২৬ এপ্রিল) রাতে পারস্য উপসাগরে ইরানের একটি নৌকার সঙ্গে সংঘর্ষের পর পালানোর চেষ্টা করে ঘটনায় মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী একটি তেলের ট্যাঙ্কার। ওই সংঘর্ষে নৌকার কয়েকজন আহত হয়। আরও দুইজন নিখোঁজ। এরপর ট্যাঙ্কারটি তাড়া করে ওমান উপসাগরে গিয়ে আটক করা হয়।

স্যাটেলাইট ট্র্যাকিং ডাটায় দেখা গেছে, বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে ট্যাঙ্কারটি ওমানের রাজধানী মাস্কটের ঠিক উত্তরে ওমান উপসাগরে অবস্থান করছিল। ওমান উপসাগরে একটি তেলবাহী ট্যাঙ্কার আটকের ঘটনার সত্যতা নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী।
 
তারা এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক জলসীমায় মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী তেল ট্যাঙ্কার ‘অ্যাডভান্টেজ সুইট’ আটক করেছে ইরান। বিষয়টি পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্রের পঞ্চম নৌবহর।
 
ট্যাঙ্কারটি কুয়েত থেকে যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের হিউস্টনের দিকে যাচ্ছিল। এ ঘটনার নিন্দা জানিয়ে অবিলম্বে তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে মার্কিন পঞ্চম নৌবহর। এই অঞ্চলে জাহাজে ক্রমাগত হয়রানি ও আঞ্চলিক জলসীমায় নৌ চলাচলে অধিকারে হস্তক্ষেপের নিন্দা জানানো হয়েছে বিবৃতিতে। 

সম্পর্কিত পোস্ট

মতামত দিন