হোম জাতীয় উপজেলা নির্বাচন: েতৃতীয় ধাপে ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে: সিইসি

উপজেলা নির্বাচন: েতৃতীয় ধাপে ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে: সিইসি

কর্তৃক Editor
০ মন্তব্য 61 ভিউজ

জাতীয় ডেস্ক:

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ৩৫ শতাংশের কম-বেশি ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (২৯ মে) বিকেলে তৃতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হওয়ার পর আগারগঁওয়ে নির্বাচন ভবনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সিইসি বলেন, ‘দু-চারটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ভোট সফল হয়েছে। অবাধ, নিরপেক্ষ ও সুশৃঙ্খলভাবে নির্বাচন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী তাদের সক্ষমতা দেখাতে পেরেছে।’

তিনি বলেন, অবাধ ভোটাধিকার প্রয়োগে বাধা হয়েছে এমন কোনো ঘটনা ঘটেনি। তবে ভোট কারচুপির দায়ে ৩০ জনকে আটক করা হয়েছে। দুজনকে কারাদণ্ড দেয়া হয়েছে।

অবৈধভাবে ব্যালটে সিল দেয়ায় একজন অ্যাসিট্যান্ট প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়েছে বলেও জানান তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আজকের ভোটের হার ৩০ শতাংশ প্লাস-মাইনাস হতে পারে। ২০-২৫ ঘণ্টা পর জানা যাবে আসল ফিগার।’

এর আগে সকাল ৮টা থেকে দেশের ৮৭ উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়ে টানা বিকেলে ৪টায় শেষ হয়। এরপর থেকে নির্বাচন সংশ্লিষ্টরা ভোট গণনার কাজ করছেন। এর মধ্যে ১৬টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালটে ভোট হয়। তবে তফসিল ঘোষণা হয় ১০৯ উপজেলায়। ঘূর্ণিঝড় রেমালের কারণে ২২ উপজেলার ভোট স্থগিত রয়েছে।

নির্বাচন কমিশন জানায়, তৃতীয় ধাপে মোট ১ হাজার ১৫২ প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন।

দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোট হয়েছে গত ৮ মে। এসব উপজেলায় গড়ে প্রায় ৩৬ শতাংশ ভোট পড়েছে। প্রথম ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২৮ জন নির্বাচিত হন।

দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলা নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ২২ জন। ২১ মে এই ধাপের নির্বাচনে ভোট পড়ে ৩৮ শতাংশ। আগামী ৫ জুন চতুর্থ ধাপের ভোট অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন