হোম Uncategorized উপকূলীয় দুর্যোগ নিয়ে সাংবাদিকদের সাথে সাতক্ষীরা জেলা প্রশাসকের পরামর্শক বিষয়ক জুম সভা

উপকূলীয় দুর্যোগ নিয়ে সাংবাদিকদের সাথে সাতক্ষীরা জেলা প্রশাসকের পরামর্শক বিষয়ক জুম সভা

কর্তৃক
০ মন্তব্য 89 ভিউজ

সংকল্প ডেস্কঃ
সুপার সাইক্লোন আম্পান দুর্গত উপকূলীয় অঞ্চলে সর্বশেষ দুর্যোগ পরিস্থিতি ও ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ নির্মান সহ সার্বিক বিষয় নিয়ে জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল রবিবার রাত ৯টায় জুম’র মাধ্যমে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। সাম্প্রতিক জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় পানি উন্নয়ন বোর্ডের বেড়ি বাধ ভেঙে আম্পান দুর্গত এলাকায় নতুন নতুন অঞ্চল প্লাবিত ও বানভাসিদের দুর্ভোগের বিষয়টি জুম সভায় প্রাধান্য পায়।

গত কয়েকদিন নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ভাঙ্গনকৃত এলাকার রিংবাঁধ ভেঙ্গে ও উপচে দ্রুত গতিতে খোলপেটুয়া ও কপোতাক্ষের পানি বসতি জনপদে প্রবল বেগে প্রবাহিত হচ্ছে। এতে আশাশুনি সদর, প্রতাপনগর ও শ্রীউলা ইউনিয়নের নতুন করে ১০ গ্রামের প্রায় ২ হাজারের অধিক পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। চিংড়ী ঘের ভেসে গিয়ে কোটি কোটি টাকার ক্ষতি হয়েছে। প্লাবিত এলাকায় কাচা ঘরের দেয়াল পড়ে অনেকে আহত হওয়ারও খবর পাওয়া গেছে। এসব প্লাবিত এলাকায় স্যানিটেশন ও যোগাযোগ ব্যবস্থা একেবারেই ভেঙ্গে পড়েছে। ঘূর্ণিঝড় আম্পান ও সাম্প্রতিক আমাবশ্যার জোয়ারের পানির প্রবল চাপে বিভিন্নস্থানে বেড়িবাঁধ ভেঙে সৃষ্ট বিপর্যয়কর অবস্থা থেকে মানুষকে রক্ষা করার দাবী জানান।

জেলার হাজার হাজার মানুষ দীর্ঘ সময় ধরে পানির মধ্যে বসবাস করলেও কর্তৃপক্ষ তা নিরসনের কার্যকর পদক্ষেপ নিচ্ছে না। এরফলে এই অঞ্চলে মানুষের বেঁচে থাকাটা কঠিন হয়ে পড়ছে। টেকশই বেড়িবাঁধ ও মানুষের যান-মাল এবং সম্পদ বাঁচাতে সরকারের দাবী। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্ন ও পরামর্শের ভিত্তিতে এসব বিষয় উঠে আসে। আলোচনায় অংশ নেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ,যুগান্তর ও এন টিভির প্রতিনিধি প্রবীণ সাংবাদিক সুভাষ চৌধুরী, বাসস প্রতিনিধি অরুন ব্যানার্জী, প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যানার্জী, চ্যানেল আই প্রতিনিধি আবুল কালাম আজাদ,আরটিভি প্রতনিধি ও সংকল্প নিউজ এর সম্পাদক রামকৃষ্ণ চক্রবর্তী, এটিএন বাংলা প্রতিনিধি ও ভয়েজ অব সাতক্ষীরার সম্পাদক এম কামরুজ্জামান,আমাদের সময় প্রতিনিধি মুস্তাফিজুর রহমান উজ্জ্বল, দেশ রুপান্তর ও বিডি নিউজ প্রতিনিধি সুমন কায়সার,চ্যালেন ২৪ প্রতিনিধি আমেনা বিলকিস ময়না, ডিবিসি চ্যানেল ও অবজারভার’র প্রতিনিধি এম জিল্লুর রহমান, , প্রমুখ। এসময় জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সঞ্চালক হিসেবে ঘূর্ণিঝড় আম্পানে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত এলাকার পরিস্থিতি নিয়ে আলোচনা শুরু করেন। এরপর উঠে আসে পরামর্শমূলক বক্তব্য। জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল বলেন সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে মানুষের দুর্ভোগের কথা তুলে ধরে আরও বরাদ্দ আনার ব্যবস্থা করে যাচ্ছি। স্থানীয় জনগণকে সাথে নিয়ে রিংবাঁধ সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছি। পানিবন্দী মানুষদেরকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিতে নির্দেশনা প্রদান ও প্রধানমন্ত্রীর উপহার সামগ্রী বিতরণ করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন