হোম অন্যান্যলাইফস্টাইল ঈদের আগেই মুখের ব্রণ ও একনির দাগ দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক :

ত্বকের যেসব সমস্যা রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য একটি সমস্যা হলো ‘একনি’। আমাদের ত্বকে অতিরিক্ত তেল অথবা নিম্নমানের স্কিন প্রোডাক্ট ব্যবহারের কারণে একনিজনিত সমস্যা দেখা দেয়। ত্বকের একনিজনিত সমস্যা এবং এর দাগ ঈদের আগেই দূর করতে রমজানের ডায়েট লিস্টে প্রাধান্য দিন বিশেষ কিছু খাবারকে।

মুখে একনি সমস্যা দেখা দিলে তা আপনার সৌন্দর্যকে অনেকটা কমিয়ে দেয়। সেই সঙ্গে আপনার আত্মবিশ্বাসও অনেকটা কমে যায় এই ‘একনি’ এবং এর দাগের জন্য। বিশেষজ্ঞরা একনি সমস্যা দূর করতে কিছু বিশেষ খাবার খাওয়ার পরামর্শ দেন। সেগুলো রমজানের পুরো মাস মেনে চলতে পারেন। তাহলে ঈদের আগেই ত্বকে ফিরে পাবেন হারানো গ্লো।

একনি ও এর দাগ দূর করতে ত্বকের ওপর অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। কারণ, অলিভ অয়েল ত্বকের লোমকূপের ছিদ্র আটকে না রেখে ত্বকে শোষণ করে। এই প্রক্রিয়া ত্বককে শ্বাস নিতে দেয়, যা ব্রণ ও ‘একনি’ প্রতিরোধে সাহায্য করে।

ত্বককে ভেতর থেকে সুরক্ষিত রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। কারণ, আপনার শরীরে পুষ্টি এবং অক্সিজেন বহন করতে পানির গুরুত্ব অপরিসীম। নিয়মিত তিন লিটার পানি পান করার অভ্যাস আপনার অঙ্গগুলোকে পুষ্ট করার পাশাপাশি ব্রণ ও একনির বিরুদ্ধে লড়াই করে।

লেবুর রস অ্যাসিড বর্জ্য দূর করতে এবং লিভারকে সাইট্রিক অ্যাসিড দিয়ে পরিষ্কার করতে সাহায্য করে। রক্তের বিষাক্ত পদার্থ দূর করে এনজাইম তৈরি করতে সহায়তা করে, যা আপনার ত্বককে সতেজ ও উজ্জ্বল রাখে।

ত্বকের দাগ দূর করতে তরমুজ খুবই উপকারী। এটি ভিটামিন এ, বি এবং সি সমৃদ্ধ তরমুজ ত্বককে সতেজ, উজ্জ্বল ও হাইড্রেটেড রাখে। এটি ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা রোধ করে এবং ব্রণের দাগও দূর করে।

‘একনি’ প্রতিরোধে প্রতিদিন ইফতারের পর দই খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। দইয়ে অ্যান্টিফাঙাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ থাকায় এটি ত্বক পরিষ্কার করতে এবং ত্বকের আটকে থাকা ছিদ্রগুলোকে অবরুদ্ধ করতে কার্যকর।

নিয়মিত আখরোট খাওয়া ত্বকের মসৃণতা ও কোমলতা বাড়াতে সাহায্য করে। আখরোটের তেলে লিনোলিক অ্যাসিড থাকে, যা ত্বকের গঠন বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে ভালো হাইড্রেটেড রাখে।

ত্বকের গুরুত্বপূর্ণ উপাদান সেলেনিয়াম বাদামজাতীয় খাবার থেকে আসে। গবেষণা দেখা গেছে, ত্বকে সেলেনিয়ামের মাত্রা বেশি হলে সূর্যের মাধ্যমে ক্ষতিগ্রস্ত হওয়ার মাত্রা কমে যায়।

আপেলে প্রচুর পেকটিন থাকে যা ব্রণের শত্রু বলে গণ্য। তাই ত্বককে ভালো আর একনিমুক্ত রাখতে নিয়মিত আপেল খান।

সর্বোপরি একটি সুষম খাদ্য খাওয়া একটি স্বাস্থ্যকর ত্বকের সেরা উপায়। কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্যে ভিটামিন ‘এ’ থাকে, যা স্বাস্থ্যকর ত্বকের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। তাই ত্বককে ব্রণ ও একনিমুক্ত করতে প্রতিদিনের ডায়েটে এসবের পাশাপাশি অয়েলি ও ভাজাপোড়া খাবার এড়িয়ে চলুন।

সূত্র: বোল্ড স্কাই

সম্পর্কিত পোস্ট

মতামত দিন