হোম অন্যান্যশিক্ষা ইবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপিত

ইবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপিত

কর্তৃক Editor
০ মন্তব্য 132 ভিউজ

ইবি প্রতিনিধি:

যথাযোগ্য মর্যাদায় ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উৎযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, নিরবতা পালন, দোয়া-মোনাজাত ও পতাকা উত্তোলন সহ নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাত পৌনে ১২ টায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আব্দুস সালামের নেতৃত্বে প্রশাসন ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে গিয়ে সমবেত হয়। সেখানে একুশে’র প্রথম প্রহরে রাত ১২ টা এক মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তার সাথে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

এরপর পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারী সমিতি, শাপলা ফোরাম, বঙ্গবন্ধু পরিষদ (শিক্ষক ইউনিট), বিভাগ ও হলসমূহ এবং শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক রাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সাংবাদিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন এবং তাদের রুহের মাগফেরাতের জন্য জন্য দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

এদিকে, বুধবার (২১ফেব্রুয়ারি) সকাল ১০ টায় প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম এবং কালো পতাকা উত্তলন করেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান। একই সময়ে প্রত্যেকটি হলে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করেন স্ব-স্ব হলের প্রভোস্টবৃন্দ।

পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন