হোম অর্থ ও বাণিজ্য আমদানি শুরু, ভারত থেকে আসছে আলু

বাণিজ্য ডেস্ক:

বাজারে সরবরাহ বাড়াতে এবং দাম নিয়ন্ত্রণে আনতে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ সিদ্ধান্তের পর হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে প্রথমবারের মতো আলু আমদানি।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে নিশাত এন্টারপ্রাইজ নামের আমদানিকারক প্রতিষ্ঠানের আমদানি করা আলু নিয়ে ভারতীয় ৪টি ট্রাক হিলি স্থলবন্দরে প্রবেশ করে।

এই ৪ ট্রাকে ১০৯ মেট্রিক টন আলু দেশে প্রবেশ করেছে। এর মাধ্যমে প্রথমবার আলু আমদানি কার্যক্রম শুরু হলো।

এ বিষয়ে আমদানিকারক হারুন উর রশিদ হারুন বলেন, স্থানীয় বাজারে আলুর দাম সহনীয় পর্যায়ে রাখতে আলু আমদানি করতে ইম্পোর্ট পারমিট (আইপি) দিয়েছে সরকার। এরইমধ্যে আমরা এলসি (ঋণপত্র) খুলেছি। ফলে আজ (বৃহস্পতিবার) ভারত থেকে আমরা আলু আমদানি শুরু করেছি।

তিনি আরও বলেন, ‘প্রতি টন আলু ১০০ থেকে ১৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। পরবর্তীতে আলু আমদানি আরও বাড়বে। ফলে বাজারে আলুর দামও সহনীয় পর্যায়ে চলে আসবে।’

এবিষয়ে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের উপসহকারি ইউসুফ আলী জানান, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত ২৫ আমদানিকারককে ১৭ হাজার ৭০০ মেট্রিক টন আলু আমদানির আইপি অনুমোদন দেয়া হয়েছে।

এর আগে সোমবার (৩০ অক্টোবর) দেশে আলুর উৎপাদন ও সরবরাহ পর্যাপ্ত থাকা সত্ত্বেও যৌক্তিক কারণ ছাড়াই অস্বাভাবিক দামে বাজারে আলু বিক্রি হওয়ায় আমদানির সিদ্ধান্ত নেয় সরকার।

এর আগে ১৪ সেপ্টেম্বর আলুর দাম নির্ধারণ করে দেয় সরকার। সে সময়ে উৎপাদক পর্যায়ে প্রতি কেজি আলুর যৌক্তিক দাম ১৪ টাকা ১৭ পয়সা, পাইকারি পর্যায়ে ২৭ টাকা ৬৩ পয়সা এবং খুচরা পর্যায়ে ৩৫ টাকা ৮৭ পয়সা নির্ধারণ করা হয়।

এসময় নির্ধারিত মূল্যে আলু বাজারে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর, জেলা প্রশাসনসহ অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। কিন্তু নির্ধারিত মূল্যে কোল্ড স্টোরেজ ও খুচরা কোনো পর্যায়েই আলু বিক্রয় হচ্ছে না বলে জানানো হয়।

সংশ্লিষ্টরা বলছেন, কোনো কোনো মহল আলুর বাজার অস্থিতিশীল করার অপতৎপরতায় লিপ্ত আছে বলে পরিলক্ষিত হচ্ছে। এ পরিস্থিতিতে বাজারে আলুর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে এবং সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে আমদানির অনুমতি দেয়া হয়েছে।

এদিকে দেশের সব কোল্ড স্টোরেজে বুধবার (১ নভেম্বর) থেকে আলুর সরকারনির্ধারিত দাম প্রতি কেজি ২৬ থেকে ২৭ টাকায় বিক্রির সিদ্ধান্ত কার্যকর করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (৩১ অক্টোবর) সময় সংবাদকে এ বিষয়টি নিশ্চিত করেন বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী।

এছাড়া খুচরা পর্যায়েও সরকারনির্ধারিত দাম প্রতি কেজি আলু ৩৫ থেকে ৩৬ টাকায় বিক্রির জন্য কার্যকর ব্যবস্থা নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে বলে জানানো হয়।

বুধবার (১ নভেম্বর) রাজধানীর কারওয়ানবাজারে খুচরায় প্রতি কেজি আলু বিক্রি হয়েছে ৫২ টাকা থেকে ৬০ টাকায়।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন