হোম খেলাধুলা অস্ট্রেলিয়াকে সরিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে যে দল

খেলার সংলাপ:

আগামী ৭ জুন দি ওভালে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হবে ভারত-অস্ট্রেলিয়া। সাদা পোশাকে ভারত-অস্ট্রেলিয়ার দ্বৈরথ বহুদিন ধরেই জমজমাট। এবার ফাইনালের আগে উত্তেজনার পারদ বেড়েছে তরতর করে।

আজ মঙ্গলবার (২ মে) আইসিসির সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে অসিদের হটিয়ে শীর্ষে উঠে এসেছে ভারত।

এতে ১৫ মাস পর শীর্ষস্থান হারাল অস্ট্রেলিয়া। ১২১ রেটিং পয়েন্ট নিয়ে ভারত আছে এক নম্বরে। অসিদের রেটিং পয়েন্ট ১১৬। আইসিসির ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০২০ সালের মে মাস থেকে ২০২২ সালের মে মাসের আগ পর্যন্ত হওয়া সিরিজের ৫০ শতাংশ ফল এবং ২০২২ এর জুন থেকে এই পর্যন্ত শেষ হওয়া সিরিজগুলোর ফল শতভাগ বিবেচনায় নিয়ে তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

র‍্যাঙ্কিংয়ে উত্থান-পতন টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে নিশ্চয়ই বাড়তি উন্মাদনা কাজ করাবে দুই দলের মধ্যে। অসিরা চাইবে শিরোপা জিততে। র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে যাওয়ার নীরব শোধ নিতে। ভারত চাইবে শ্রেষ্ঠত্ব বগলদাবা করে নিজেদের আরও এগিয়ে নিতে।

শীর্ষে ওঠায় ভারতকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে তিনি লিখেন, ‘টেস্টে শীর্ষে ওঠায় টিম ইন্ডিয়াকে অভিনন্দন। এটি প্রমাণ করে টেস্ট ক্রিকেটের প্রতি ভারতের অঙ্গীকার ও  ধারাবাহিকতা। হোম ও অ্যাওয়েতে ধারাবাহিক পারফর্ম করেছে ভারত। টি-টোয়েন্টিতেও ভারত এক নম্বর দল।’

ভারত ও অস্ট্রেলিয়ার ওঠানামা ছাড়া বাকি দলগুলোর অবস্থার পরিবর্তন হয়নি। ৪৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে নবম স্থানে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন