হোম অন্যান্য অবশেষে শুরু হল প্রাণ সায়ের খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

অবশেষে শুরু হল প্রাণ সায়ের খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

কর্তৃক
০ মন্তব্য 293 ভিউজ

প্রান্ত জয়:
অবশেষে শুরু হল প্রাণ সায়ের খালের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান । আজ সকাল থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে শুরু হয় উচ্ছেদ কার্যক্রম ।শহরের মাছ বাজারের এলাকার প্রায় ৩০ টি স্থাপনা ভেঙ্গে ফেলা হয়।

সাতক্ষীরা শহরের মাঝ দিয়ে প্রবাহিত ঐতিহ্যবাহী প্রাণ সায়ের খাল টি বেতনা ও মরিচ্চাপ নদীর সাথে সংযুক্ত হয়েছে। দীর্ঘ দিন ধরে এই খালের পাশে অবৈধ স্থাপনা নির্মাণ করে বড় বড় বিল্ডিং হাঁকিয়ে অনেক ব্যবসায়ীরা ব্যবসা করে আসছিলো। যার ফলে এই খাল নোংরা আর্বজনার স্তূপে পরিণত হয়েছিলো। এর ফলে ভারী বৃষ্টিপাত হলেই সৃষ্টি হত জলাবদ্ধতা।

আর এই জলাবদ্ধতা নিরাসন ও খাল কে পরিষ্কার পরিচ্ছন্নতা রাখার লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামালের নির্দেশনায় শুরু হয়েছে খাল খনন ও অবৈধ স্থাপনা উচ্ছেদের একটি বিশেষ অভিযান।

শনিবার সকাল থেকে শহরের বড় বাজার ব্রিজ সংলগ্ন মাছ বাজার ও মাংস বাজারে অবৈধ স্থাপনা স্কেভেটরের মাধ্যমে উচ্ছেদ কাজ শুরু হয়।এসময় জেলা প্রশাসকের নির্দেশনায় জেলা ম্যাজিস্ট্রেটের একটি টিম উপস্থিতি হয়ে উক্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

ব্রিটিশ শাসনামল থেকে এই প্রাণ সায়েরের খাল দিয়ে লঞ্চ, স্টিমার চলাচল করতো। সময়ের সাথে সাথে অবৈধ স্থাপনা আর দখলদারির কারণে এই খাল সময়ের ব্যবধানে নিজের রূপ হারিয়ে ফেলতে থাকে।এই খাল খনন ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে পারলে শহরের জলাবদ্ধতা থেকে যেমন মানুষেরা মুক্তি পাবে ঠিক তেমনি প্রাণ সায়েরের খাল ফিরে পাবে হারান প্রাণ।একই সাথে বেতনা ও মরিচ্চাপ নদীর নাব্যতা ফিরিয়ে আনা অত্যন্ত জরুরী।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন