হোম জাতীয় বাঁচতে চায় ইবি ছাত্রী মুনিফা

জাতীয় ডেস্ক :

বাবা-মায়ের সংসারে পড়াশোনার পাশাপাশি পরিবারের দায়িত্ব পালন করে আসছিল মুনিফা। পড়াশোনার পাশাপাশি মুনিফা যশোর শহরে নিয়মিত টিউশনি করিয়ে নিজে চলার পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করছিল। তার ইচ্ছে ছিল বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে সরকারি চাকরি করার। হাল ধরে অভাব ঘোচাতে চেয়েছিল পরিবারের।

কিন্তু কে জানত মুনিফার ভাগ্যের এই নির্মম পরিহাস হবে!

সম্প্রতি মুনিফার পিত্তথলিতে পাথর ধরা পড়েছে। চিকিৎসক বলেছেন, দ্রুত অপারেশন না করলে ক্যান্সারে রূপ নিতে পারে। তবে রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম থাকায় অপারেশন করানো যাচ্ছে না। এছাড়া তিনি ইউরোলজির জটিল সমস্যাতেও ভুগছেন। এজন্য তার সিস্টো-ইউরেথ্রোস্কপি সার্জারির প্রয়োজন।

মুনিফা বর্তমানে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষবর্ষে অধ্যয়নরত। যশোরের ষষ্টিতলায় রেলরোডে তার বাড়ি। কষ্ট করে সংসার চালাচ্ছেন তার মা।

বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর প্রথমবর্ষ শেষ হতে না হতেই তার শরীরে নানা রোগ দেখা দেয়। এলার্জিজনিত অ্যাজমা, শ্বাসকষ্ট, গ্যাস্ট্রিক ও লিভারে আলসার রোগে দীর্ঘদিন ধরে ভুগছেন তিনি। এছাড়া খাদ্যনালী সরু হওয়া, ব্লাড সমস্যা, রিমাটোলজি, হার্টের সিস্টোলিক ডিসফাংশন, পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রামেও ভুগছেন মুনিফা।

এসব রোগের কারণে মুনিফা ঠিকমতো বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারেননি। অধিকাংশ সময় বাড়িতে শয্যাশায়ী অবস্থায় দিন কেটেছে তার। এসব রোগের চিকিৎসায় তার অভাবি পরিবারের লক্ষাধিক টাকা খরচ হয়েছে। বর্তমানে তারা নিঃস্ব অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।

মুনিফাকে নিয়ে কিছুদিন আগে কয়েকটি সংবাদমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে সমাজের বিত্তবানরা তার পাশে দাঁড়ান। গত দুইমাস ধরে সাহায্যের টাকায় তিনি ঢাকায় বিভিন্ন রোগের চিকিৎসা করিয়েছেন। এতে রোগের কিছুটা উপশমও হয়েছে। তবে পিত্রথলিতে পাথর, কিডনি ও ইউরোলজী সমস্যা বর্তমানে তাকে অস্থির করে তুলেছে। এছাড়া গত জুলাইয়ে রিউম্যাটয়েড আর্থ্রাইটিস রোগ ধরা পড়েছে। যেটা হাড় ও ফুসফুসের ওপর প্রভাব ফেলে।

এ রোগের ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ায় লিভার ও কিডনি নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি। তাই নিয়মিত চেকআপ, টেস্ট, এন্টিবায়োটিক ইঞ্জেকশন পুশ, ওষুধ সেবন, সার্জারি, বিভিন্ন চিকিৎসা ও যাতায়াত বাবদ তার অনেক টাকা প্রয়োজন হচ্ছে।

মুনিফা বলেন, সার্জারিসহ বড় বড় চিকিৎসা ও আনুষঙ্গিক অনেক খরচ হচ্ছে। আমার মাও মেরুদন্ডের সমস্যায় ভুগছেন। তার সার্জারি বাবদ ৭০ হাজার টাকা প্রয়োজন। সবমিলিয়ে আমার এ অভাবি পরিবারের পক্ষে এতো চিকিৎসা ব্যয় বহন করা অসম্ভব। সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে হয়তো আমি, আমার পরিবার আবার নতুন জীবন ফিরে পাবো।

সাহায্য পাঠানোর ঠিকানা

দেশে থেকে-
০২২১২১০০২০৪৬১৮ ( কানিজ মুনিফা আকতারি)
এক্সিম ব্যাংক-নিজস্ব একাউন্ট
০১৯৩৪৮১৯৮৩০ (বিকাশ/নগদ)
০১৯২৭১৬৯৪৫৩ (বিকাশ)

বিদেশ থেকে-
ব্যাংকের নাম : এক্সিম ব্যাংক বাংলাদেশ লিমিটেড
একাউন্ট নাম্বার: ০২২১২১০০২০৪৬১৮
একাউন্টের নাম:Kanij Munifa Aktari
ব্রাঞ্চ: যশোর
ব্রাঞ্চ কোড: ০২২
SWIFT CODE: EXBKBDDH
রুটিন নাম্বার : ১০০৪১০৯৪

সম্পর্কিত পোস্ট

মতামত দিন