হোম খেলাধুলা লজ্জার রেকর্ড বুমরাহর

খেলাধুলা ডেস্ক :

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট বৃষ্টিতে ভেস্তে যাওয়ার আগে দুর্দান্ত বল করেছিলেন ভারতের অন্যতম বোলিং ভরসা জাসপ্রিত বুমরাহ। কিন্তু লর্ডসে দ্বিতীয় টেস্টেই যেন খেই হারিয়ে ফেললেন। ২৬ ওভারে ৭৯ রান খরচ করেও কোনো উইকেট পাননি।

তবে ১৩টি ‘নো-বল’ করে ফের আলোচনায় এসেছেন। গত এক দশকে কোনো টেস্টের একই দিনে বুমরাহর থেকে বেশি ‘নো-বল’ আর কেউ করেননি। সেদিক থেকে লর্ডসে বুমরাহ হতাশাজনক নজির গড়লেন বলা যায়।

বুমরাহ একাই নন, দলগতভাবে কোনো টেস্টের এক দিনে এত নো-বল করার নজির সাম্প্রতিক সময়ে আর দেখা যায়নি। ভারত লর্ডসের তৃতীয় দিনেই করে ১৪টি নো-বল। সবমিলিয়ে বিরাট কোহলির টিম ইন্ডিয়া প্রথম ইনিংসে মোট ১৭টি নো-বল করে। বুমরাহর ১৩টি ছাড়া জাদেজা ২টি এবং ইশান্ত ও শামি ১টি করে নো-বল করেন। তবে ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা এক দিনে ১৫টি ‘নো-বল’ করেছিল।

বুমরাহ এক ওভারে চারটি নো-বলের বিরল নজিরও গড়েন ক্রিকেটের ‘তীর্থভূমি’ লর্ডসে। দলের সেরা বোলারের এমন নো-বলের বহর দেখে ভারতের সাবেক তারকা খেলোয়াড় জহির খান অবাক হলেও নেপথ্য কারণ খুঁজে বের করার চেষ্টা করেছেন।

টিম ইন্ডিয়ার সাবেক এই তারকা আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্স শিবিরে খুব কাছ থেকে দেখেছেন বুমরাহকে। লর্ডসের তৃতীয় দিনে পরপর ওভার-স্টেপ করা নিয়ে জহিরের দাবি, ‘বুমরাহ হয় নিজের যথাযথ রান-আপ খুঁজে পাচ্ছিলেন না। নতুবা উইকেট নেওয়ার চেষ্টায় মরিয়া হয়ে উঠেছিলেন।’

ক্রিকেট বিষয়ক সাইট ক্রিকবাজের সঙ্গে আলোচনায় জহির বলেন, ‘যদিও এটা যথাযথ বর্ণনা করা মুশকিল। কারণ, সবটাই রান-আপ সংক্রান্ত। তবে রান-আপের স্বাভাবিক ছন্দ, পদক্ষেপ ও যেখান থেকে ঝাঁকুনি নিচ্ছে, কোথাও একটা সমস্যা হচ্ছে।’

আরও বলেন, ‘আর দ্বিতীয়ত, আমার মনে হয়েছে যে, বুমরাহ যখনই উইকেট পায় না, তখন বোলিংয়ে বাড়তি কিছু করার এবং আরও জোরে বল করার চেষ্টা করে।’

তবে এদিন অ্যান্ডারসনকে এক ওভারে বাউন্সার ও ইয়র্কারে যারপরনাই বিব্রত করেন বুমরাহ। উল্লেখযোগ্য বিষয় হলো, ইনিংসের ১২৬তম ওভারে চারটি নো-বল করেন জাসপ্রিত। বুমরাহর সেই ওভারে মোট ১০টি ডেলিভারির মোকাবিলা করতে হয় অ্যান্ডারসনকে।

এদিকে, ভারতের প্রথম ইনিংস ৩৬৪ রানেই গুটিয়ে গিয়েছিল। জবাবে ব্যাট করতে নেমে ৩৯১ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। তবে অল্প রানের হলেও প্রথম ইনিংসে ইংল্যান্ডই লিড পায়। এ মুহূর্তে দ্বিতীয় ইনিংসে ৩৬ ওভারে ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ৭১। পূজারা ১১ এবং রাহানে ৮ রান করে অপরাজিত রয়েছেন। যদিও ধীর গতিতে ভারতের রান উঠছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন