হোম অন্যান্যসারাদেশ ভাষা শহীদদের স্মরণে মালয়েশিয়া বিএনপির  ভার্চুয়াল  আলোচনা। 
মালয়েশিয়া থেকে বাপ্পি দাস :
আন্তজাজিক মাতৃভাষা দিবস পালন করেছে  মালয়েশিয়া বিএনপি। গতকাল ২২শে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভাষা দিবস পালন করেছে বিএনপি মালয়েশিয়া ও তার অংগ সংগঠন। দলের সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খানের সভাপত্বিতে ও এ কে এম হাবিবুর রহমান শিশিরের সঞ্চালনায় ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতির বক্তব্যে বাদলুর রহমান খান বলেন, ১৯৫২ সনের ভাষা আন্দোলন বাংলার মানুষের মনে সূচনা করেছিল স্বাধীনতার স্বপ্ন।
সেই থেকে গচ্ছিত অগ্নিস্ফুলিঙ্গ লেলিহান শিখা হয়ে ১৯৭১ সালের ২৬শে মার্চ  শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কন্ঠে স্বাধীনতার ঘোষনার মাধ্যমে জ্বলে উঠেছিল। দেশে এখন গণতন্ত্রের লেশ মাত্র না থাকায় জনগণের অধিকার আদায়ে রাজ পথে নেমে মায়ের ভাষায় স্লোগানে জনগণ তাদের দাবি তুলে ধরতে পারছে না, রাষ্ট্র যন্ত্রকে ব্যবহার করে চেপে ধরছে গণতন্ত্রের গলা।
বর্তমান ভোটচোর সরকারের খুন, জুলুম ও নির্জাতন আমাদেরকে স্মরণ করিয়ে দিচ্ছে ১৯৫২ সালের সেই রক্তক্ষয়ী আন্দোলের কথা, এরই আদলে এখন একটি আন্দোলনের প্রয়োজন গণতন্ত্র রক্ষায়। তিনি আরও বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশ নায়ক তারেক রহমানের নির্দেশ মোতাবেক সরকার পতনের আন্দোলনে দলে ঐক্যতার প্রয়োজন, ঐক্য ছড়া আন্দোলনে জনগণের অধিকার প্রতিষ্ঠিত হয়না, তাই আজকের এই মহান শহীদ দিবসে ঐক্যতার আহ্বান জানাই।
অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, কেন্দ্রীয় কার্য্যনির্বাহি কমিটির সদস্য ও দলের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন,তিনি তার বক্তব্যে শহীদ দিবসের উপর আলোকপাত করে বলেন, মহান শহীদ দিবস আজ আর শুধু বাংলাদেশের মানুষ পালন করে না, এই দিবসটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে সারা বিশ্ব পালন করে, বাঙালি জাতির গর্ব ও অহঙ্কার যা সালাম, রফিক, বরকত, জব্বারদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে।
এখন বাংলাদেশে স্বাধীনতা বিরোধিরা দেশের স্বাধীনতা ও সার্ভৌমত্ব ক্ষতার লোভে পার্শবর্তি দেশের হাতে তুলে দিতে চাই, যে জাতি বুকের রক্ত দিয়ে মাতৃভাষা প্রতিষ্ঠা ও নয়মাস যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করেছে সেই জাতি কখনো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব বিলিন হতে দেবে না। দেশ নায়ক তারেক রহমানের দেশ প্রেম ও অক্লান্ত পরিশ্রম দেশের জনগন কখনো বৃথা যেতা দেবে না। পরিশেষে তিনি ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দিধা দন্দ ভুলে ঐক্য থাকতে সবাইকে অনুরোধ জানান।
অনুষ্ঠানে সুভেচ্ছা বক্তব্য দেন দলের সাংগঠনিক সম্পাদক মির্জা সালাহ উদ্দিন, তিনি ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে সংযুক্ত সব নেতাকর্মিদেরকে ধন্যবাদ জানান ও দলীয় শৃঙ্খলার প্রতি শ্রদ্ধা রেখে দলের ঐক্যতা বজায় রাখার প্রতি সবাইকে মননিবেশ করার আহ্বান জানান।
অন্যদের মাঝে বক্তব্য দেন, দলের সহ-সভাপতি ও সাবেক প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জনাব তালহা মাহমুদ, সহ-সভাপতি এম জে আলম, সহ-সাধারন সম্পাদক কাজী সালাহ উদ্দিন, দপ্তর সম্পাদক মোঃ আমিনুল ইসলাম রতন, সভাপতি স্বেচ্ছাসেবক দল মালয়েশিয়া হাবিবুর রহমান তালুকদার রতন, যুগ্ন সাধারণ সম্পাদক যুব দল মালয়েশিয়া মোঃ রমজান আলি, সাংগঠনিক সম্পাদক যুব দল মালয়েশিয়া আহম্মেদ হোসেন সাগর, যুব নেতা মোঃ জসিম উদ্দিন, জাসাস নেতা শেখ আসাদুজ্জামান মাসুম, দপ্তর সম্পাদক যুব দল মালয়েশিয়া বাদল কারার, সহ-সাংগঠনিক সম্পাদক যুব দল মালয়েশিয়া মোঃ হাসিবুর রহমান শান্ত, কর্মসংস্থান সম্পাদক মোঃ জাহাঙ্গির হাওলাদার ও স্বেচ্ছাসেবক নেতা রিপন চৌধুরী সহ আরও অনেকে।
ভাষাদিবসের উপর নিজের লেখা কবিতা আবৃতি করেন দলের তথ্য ও আর্কাইভ বিষয়ক সম্পাদক এম ফরহাদ হোসেন পলাশ।
ভার্চুয়াল আলোচনা সভায় সংযুক্ত ছিলেন, দলের সহ-সভাপতি মোঃ শাখাওয়াত হোসেন, আব্দুল জলিল লিটন, এস এম রহমান তনু, সহ-সাধারন সম্পাদক ফজলুল করিম সোহরাব, প্রচার সম্পাদক এস এম বশির আলম, সহ-অর্থ সম্পাদক এম এ কালাম, সভাপতি কে এল সেন্ট্রাল (ব্রিকফিল্ড) বিএনপি আবুল কাশেম নয়ন, ভারপ্রাপ্ত সভাপতি জোহর বিএনপি মোঃ জয়নাল আবেদিন, সাধারণ সম্পাদক জোহর বিএনপি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক বুকিট বিন্তাং বিএনপি মোঃ আনোয়ার হোসেন সেলিম, সাধারণ সম্পাদক কে এল সেন্ট্রাল (ব্রিক ফিল্ড) বিএনপি মোঃ রুহুল আমিন,যুগ্ন সাধারণ সম্পাদক বিএনপি জোহর ইউসুপ পাটোয়ারী, যুব দল সহ-সভাপতি মোঃ মঞ্জ খাঁ,সহ-সেচ্ছাসেবক সম্পাদক বিএনপি মালয়েশিয়া কাজি সোহেল মাহমুদ, যুব নেতা নুরে সিদ্দিকি সুমন, সভাপতি যুব দল জোহর কে এ সবুজ, সহ-সভাপতি যুব দল জোহর রেজাউল খান ও রাসেল সিকদার, যুগ্ন সাধারণ সম্পাদক যুব দল জোহর সেন্টু শিকদার ও এস এ রুবেল, সাংগঠনিক সম্পাদক স্বেচ্ছাসেবক দল হেলাল শিকদার,মহিলা নেত্রী জেসমিন, যুব নেতা এম এ মারুফ এলাহী, মোঃ তুহিন, বাবু সরকার, খোকন ভুইয়া, আব্দুল কাদের, মোঃ মঞ্জর আলি,রাজা খান, মোঃ আল ইমরান, মহিউদ্দিন মহিম ও হাজী আব্দুল হামিদ মিন্ট সহ অংগ সহযোগী ও প্রাদেশিক কমিটির নেতাকর্মি বৃন্দ।  এর আগে আলোচনা সভার শুরুতে কোরান থেকে তেলাওয়াত করেন মৌলানা মোঃ মহিউদ্দিন।
s

সম্পর্কিত পোস্ট

মতামত দিন