হোম অন্যান্যসারাদেশ ধর্ষণমুক্ত বাংলাদেশ চাই

ধর্ষণমুক্ত বাংলাদেশ চাই

কর্তৃক Editor
০ মন্তব্য 137 ভিউজ

সংকল্প ডেক্স :

ধর্ষকদের শাস্তির দাবিতে রাজধানী ঢাকাসহ দেশজুড়ে চলছে নিন্দা ও প্রতিবাদ কর্মসূচি। বিক্ষোভকারীদের স্লোগান ছিল ‘আমার সোনার বাংলায় ধর্ষকদের ঠাঁই নাই, জেগেছে রে জেগেছে ছাত্রসমাজ জেগেছে, ধর্ষকদের বিরুদ্ধে লড়তে হবে একসাথে’, ধর্ষণের শাস্তি ফাঁসি চাই- ধর্ষণমুক্ত বাংলাদেশ চাই’।ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধে আইন সংশোধনে আইনমন্ত্রী বরাবর রোববার স্মারকলিপি দিয়েছে ‘যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থী জোট’। সকালে ‘নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০’ সংশোধনে ছয় দফা দাবি নিয়ে আইন মন্ত্রণালয় অভিমুখে গণপদযাত্রা ও স্মারকলিপি দেয় সংগঠনটি। এই পদযাত্রা শাহবাগ থেকে শুরু হয়ে প্রেস ক্লাব হয়ে আইন মন্ত্রণালয়ে যায়। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এক সংক্ষিপ্ত সমাবেশে সংগঠনের আহ্বায়ক শিবলী হাসান তাদের ছয় দফা উপস্থাপন করেন।

তাদের দাবিগুলো হলো- ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রাখা, বাংলাদেশের সাক্ষ্য আইনে ১৮৭২-এর ১৫৫(৪) ধারা সংশোধন করা, প্রত্যেক থানায় নারী সেল গঠন ও হটলাইন সার্ভিস চালু করা, ধর্ষণের শিকার নারীর ‘টু ফিঙ্গার’ টেস্ট বন্ধে হাইকোর্টের নির্দেশনা কার্যকর করা এবং ধর্ষণের শিকার নারীর ও সাক্ষীর আইনি সুরক্ষা নিশ্চিত করা ও সালিশের মাধ্যমে ধর্ষণের বিচারকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া।

আইন মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি দিতে যৌন নিপীড়নবিরোধী শিক্ষার্থী জোটের তিন সদস্যের এক প্রতিনিধি দল যায়। আইন মন্ত্রণালয় অভিমুখে যাত্রাকালে এই ছয় দফা বাস্তবায়নের লক্ষ্যে নতুন কর্মসূচিও ঘোষণা করা হয়। কর্মসূচির অংশ হিসেবে আজ সোমবার সারাদেশে গণস্বাক্ষর কর্মসূচি পালন করবে সংগঠনটি।

ধর্ষকদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে দুপুরে মতিঝিলের শাপলা চত্বর অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। গতকাল দুপুরে তারা রাস্তা অবরোধ ও বিক্ষোভ করে। দুপুর দেড়টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অবরোধ ছিল ওই এলাকায়। এ সময় শাপলা চত্বরের চারদিকের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। মতিঝিল আইডিয়াল কলেজ ও মতিঝিল বয়েজের শিক্ষার্থীরাও বিক্ষোভে অংশ নেয়। বিকেলে জাতীয় জাদুঘরের সামনে একশ আলোকচিত্র প্রদর্শনী করা হয়।

জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও সাংবাদিক সমাবেশে বিএনপিপন্থি সাংবাদিক নেতারা বলেছেন, করোনার চেয়েও মহামারি আকারে ধর্ষণ প্রবণতা ছড়িয়ে পড়েছে। তারা বলেছেন, এটা আগে রুখতে হবে। আমাদের মা, বোন, স্ত্রী, সন্তানরা আজনিরাপদ নয়।দেশের বিভিন্ন স্থানে অব্যাহত ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদ এবং মানবিক রাষ্ট্রের দাবিতে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে (একাংশ) সভাপতি কাদের গনি চৌধুরী।

এতে বক্তব্য দেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে (একাংশ) সভাপতি রুহুল আমিন গাজী, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, বিএফইউজের মহাসচিব এম আবদুল্লাহ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি কবি আবদুল হাই শিকদার, ডিইউজের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসাইন, জাহাঙ্গীর আলম প্রধান, বিএফইউজের সিনিয়র সহসভাপতি নুরুল আমিন রোকন, ডিইউজের সহসভাপতি শাহিন হাসনাত, তোফাজ্জল হোসেন, খন্দকার আলমগীর হোসেন, সিনিয়র সাংবাদিক রোজী ফেরদৌস, দেওয়ান মাসুদা সুলতানা, জেসমিন জুঁই প্রমুখ।

একই স্থানে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) বিক্ষোভ সমাবেশে নেতারা ক্রমবর্ধমান নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ এবং হত্যাকাণ্ডে ক্ষোভ জানিয়ে বলেন, দেশের প্রায় প্রতিটি ধর্ষণ ও হত্যাকাণ্ড ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ত অথবা তাদের আশ্রয়-প্রশ্রয়ে সংঘটিত হচ্ছে। বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন রাজেকুজ্জামান রতন, নিখিল দাস, আহসান হাবিব বুলবুল, খালেকুজ্জামান লিপন, জুলফিকার আলী, আল কাদেরী জয়, রোখসানা আফরোজ আশা প্রমুখ।

এদিকে বরিশাল ব্যুরো জানায়, ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার প্রতিবাদ ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে টানা ষষ্ঠ দিনের মতো আন্দোলনে অংশ নেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচতলায় সংবাদ সম্মেলনের আয়োজন করে শিক্ষার্থীরা তিন দফা দাবি উপস্থাপন করেছেন। লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের মাটি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান তমাল। শিক্ষার্থীদের তিন দফা দাবি হচ্ছে- ধর্ষণ ও নারী নির্যাতনের মামলার বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন ও অনধিক ৯০ দিনের মধ্যে বিচারকার্য সম্পন্ন, ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রদান, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘নারী নির্যাতন প্রতিরোধ ও সহায়তা সেল’ গঠন।

রাজশাহী ব্যুরো জানায়, ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে রাজশাহীতে প্রতিবাদী সাইকেল র‌্যালি করেছেন শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কর্মসূচি শেষে তারা ধর্ষকদের মৃত্যুদণ্ডের দাবি জানিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেন।খুলনা ব্যুরো জানায়, খুলনায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিএনপি। নগরীর কেডি ঘোষ রোডের দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এ কর্মসূচিতে সভাপতিত্ব করেন নগর বিএনপির সিনিয়র সহসভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন বিএনপি নেতা শফিকুল আলম তুহিন, এহতেশামুল হক শাওন, আজিজা খানম এলিজা, মাসুদ পারভেজ বাবু, মাহবুব হাসান পিয়ারু ও একরামুল হক হেলাল।

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি জানান, ময়মনসিংহের নান্দাইল উপজেলা সদরে ধর্ষকের ফাঁসি চেয়ে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী যুব আন্দোলন। মৌলভীবাজার প্রতিনিধি জানান, নারীর প্রতি সহিংসতার নিন্দা জানিয়ে জড়িত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মৌলভীবাজার শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে কালো পতাকা মিছিল করেছেন স্বেচ্ছাসেবী ও সমাজকর্মীরা।কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি জানান, কমলগঞ্জ উপজেলা চৌমুহনী চত্বরে সুশাসনের জন্য নাগরিক-সুজন, পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটি, এনডিএস ও নারী সেল মানববন্ধন করেছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন