হোম অন্যান্যসারাদেশ সেচ্ছা শ্রমে কালভার্টের অ্যাপ্রচ বাঁধ ও সড়ক সংস্কার 

সেচ্ছা শ্রমে কালভার্টের অ্যাপ্রচ বাঁধ ও সড়ক সংস্কার 

কর্তৃক Editor
০ মন্তব্য 82 ভিউজ

 ডুমুরিয়া প্রতিনিধি (খুলনা)

পাঁচিশ বছর আগে উপজেলা এলজিইডি খুলনার ডুমুরিযা উপজেলার শরাফপুর ইউনিয়নের কেয়াখালী গ্রামীণ সড়কের খালের ওপর একটি কালভার্টসহ ইটের সলিং দ্বারা সড়ক নির্মাণ করা হয়। আজও ওই কালভার্টের দুই পাশে কোনো অ্যাপ্রচ বাঁধ নির্মাণ করা হয়নি। আর সড়কটিতে চলাচলে অনুপযোগী হয়ে পড়ে অনেক আগে থেকে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘঘটনা। বিশেষ করে বর্ষার মৌসুমে স্থানীয় গ্রামবাসী ও পথচারীদের আরো ভাবিয়ে তোলে। কিন্তু জনগুরুত্বপূর্ণ এ গ্রামীন সড়কটির বেহাল দশা আজও নজর কাড়েনি স্থানীয় জনপ্রতিধি বা কোনো রাজনৈতিক ব্যক্তি কর্তার।

অবশেষে বেহাল সড়কটি দিকে নজর কাড়ে স্থানীয় দরিদ্র যুবক মাওঃ ওহিদউজ্জামানের। তিনি উদ্যেগ নেন ওই সড়লটি সংস্কার ও কালভার্টটি অ্যাপ্রচ বাঁধ নির্মাণে। স্থানীয় কিছু যুকবকে উৎসায়িত করেন এবং নিজের জন্য মটর সাইকেল কেনার সঞ্চয়ের সেই ৭০ হাজার টাকা দিয়ে, ইট-বালি কিনে সড়ক সংস্কার ও কালভার্টের অ্যাপ্রচ বাঁধ নির্মাণ কাজ ইতোমধ্যে শেষের পথে। গতকাল শনিবার সকালে ওই গ্রামে যেয়ে দেখা গেছে এমন চিত্র। এমন উদ্যেগে ওই প্রতি এলাকার মানুষ বিজয় খুশি বলে জানিয়েছেন।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউপি সদস্য বিএম তৈয়েবুর রহমান, গৃহবধূ সুমাইয়া বেগম ও হারুন বিশ্বাস জানান, ওই সড়কে নির্মিত কালভার্টের দুই পাশে কোনো অ্যাপ্রচ বাঁধ না থাকা এবং সড়কের ইটগুলো উঠে যাওয়ায় মানুষের চলাচলে অনুপযোগী হয়। গত ২৫ বছরে এ সড়কে প্রায় ১৩ জন মানুষ পড়ে গুরুতর আহত হয়েছে। স্থানীয়রা আরো জানান, ওহিদউজ্জামান দরিদ্র হলেও সত্যি তিনি একজন মানবিক মানুষ বলে অনেকেই এমন প্রসংসা করেন তার অন্যান্য কর্মেও।

মাওঃ ওহিদউজ্জামান বলেন, একটি মটর সাইকেলকেনার জন্য ৭০ হাজার টাকা সঞ্চয় করেছিলাম। এলাকার মানুষের দুর্ভোগ লাঘবে ওই টাকা দিয়ে কেয়াখালী সড়কে কালভার্টটির অ্যাপ্রচ বাঁধ নির্মাণ, এক হাজার ফিট ইটের সলিং দ্বারা সড়ক সংস্কার কাজ করছি এবং একই এলাকায় দত্ত¡ডাঙ্গা এলাকায় আরো দুই হাজার ফুট ইটের সলিংয়ের কাজ চলছে।

সম্পর্কিত পোস্ট

মতামত দিন